দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সেন্টমার্টিনে আটকা পড়েছেন অর্ধ-শতাধিক পর্যটক

sentmartin-porjotok

নিজস্ব প্রতিবেদক, ০৫ নভেম্বর: দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ থাকায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন অর্ধ-শতাধিক পর্যটক।

নি¤œচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় বৃহস্পতিবার থেকে কক্সবাজারসহ দেশের সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

শুক্রবারও কক্সবাজার সমুদ্র উপকূলে ৩ নম্বর সতর্কতা সংকেত অব্যাহত ছিল। ফলে দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে টেকনাফ থেকে সেন্টমার্টিনের উদ্দ্যেশে পর্যটকবাহী কোন জাহাজ রওনা দেয়নি।

এতে বৃহস্পতিবার ও তার আগে সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে অবস্থান করা পর্যটকরা শুক্রবার টেকনাফ ফিরতে পারেননি।

টেকনাফ থানার ওসি মো. আব্দুল মজিদ জানান, আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক থাকলে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী ৩ টি জাহাজ নিয়মিত চলাচল করছিল। শুক্রবারও পর্যটকবাহী কেয়ারী সিন্দাবাদ, কেয়ারী ডাইন ও বে-ক্রুজ জাহাজ অন্তত ৫ শতাধিকের বেশী পর্যটক নিয়ে সেন্টমার্টিন যাওয়ার কথা ছিল। কিন্তু দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এসব জাহাজ সেন্টমার্টিন যেতে পারেনি। ফলে গত বৃহস্পতিবার ও তার আগে বেড়াতে গিয়ে সেন্টমার্টিন অবস্থান করা অর্ধ-শতাধিক পর্যটক আটকা পড়েছেন।

সেন্টমার্টিন ইউনিয়নের চেয়ারম্যান নুর আহমদ জানান, আটকে পড়া পর্যটকরা সেন্টমার্টিনে নিরাপদে আছেন। তাদের যাতে কোন ধরণের অসুবিধা না হয় সেই ব্যাপারে খোঁজখবর নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। আবাহাওয়ার পরিস্থিতি স্বাভাবিক হলে আটকে পড়া পর্যটকদের ফিরে যেতে ব্যবস্থা নেয়া হবে।

আবহাওয়া অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারি আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, নি¤œচাপের প্রভাবে বঙ্গোপসাগরে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। নি¤œচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল থাকায় কক্সবাজার, চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। সেই সাথে এসব বন্দরের উপকূল দিয়ে চলাচলকারি নৌযানগুলোকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like