পায়ের গোড়ালি ব্যথায় ভুগতে পারেন যে কারণে

ankle-pain

স্বাস্থ্য ডেস্ক :  ঘুম থেকে ওঠার পরই গোড়ালির ব্যথায় কাবু? ঘুম থেকে উঠে মাটিতে পা ফেলতেই আঁতকে উঠলেন। গোড়ালি যেন ছিঁড়ে যাচ্ছে। যাও বা পা ফেলে দাঁড়ালেন, পায়ের ডিমে টান। ধীরে ধীরে তীব্র ব্যথা ছড়িয়ে পড়ছে হাঁটু থেকে কোমরে। সাবধান! সম্পূর্ণ বন্ধ হতে পারে হাঁটাচলা। চিকিত্সকেরা বলছেন, শরীরের ওজন বাড়তে দেওয়া যাবে না কোনওভাবেই। মেদ জমলেই বিপদ।

আমেরিকান অ্যাসোসিয়েশন অফ অর্থোপেইডিক সার্জনস জানাচ্ছে, গোড়ালির হাড়ের সঙ্গে যুক্ত থাকে প্ল্যান্টার ফ্যাসিয়া লিগামেন্ট। এই লিগামেন্টে খুব বেশি চাপ পড়লে গোড়ালির সঙ্গে যুক্ত টিস্যুগুলি উদ্দীপ্ত হয়ে ওঠে। মারাত্মক ব্যথা হয়। পায়ের পাতা ফ্ল্যাট হলে গোড়ালিতে ব্যথা হয়। গোড়ালির হাড় পূর্ণতা পায় না বলে বেশিরভাগ ক্ষেত্রে বয়ঃসন্ধির আগে টিনএজারদের এই সমস্যা হয়। সেই সঙ্গে হাড় দ্রুত ক্ষয়ে যায়। ফলে ওই জায়গায় অনেক হাড় তৈরি হতে থাকে, যার ফলে ব্যথা হয়।

যাঁরা দীর্ঘসময় দাঁড়িয়ে কাজ করেন, যেমন কারখানার শ্রমিক, হোটেলে যাঁরা সার্ভ করেন, তাঁদেরও এই সমস্যা দেখা দেয়। হাঁটার সময় ঠিকভাবে পা না ফেললে, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস থাকলে, ডায়াবেটিস থেকে নিউরোপ্যাথির সমস্যা হলে, হাড়ের মধ্যে সংক্রমণ বা রক্তে ইউরিক অ্যাসিড বেড়ে গেলে, কিংবা বোন সিস্ট থাকলেও গোড়ালি ব্যথা হয়। সেইসঙ্গে ওবেসিটি বা ওজন বাড়লে বিপদ। শরীরের সমস্ত ওজন গিয়ে পড়ে গোড়ালিতে।

-জি নিউস

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like