আওয়ামী লীগের সম্মেলনে আসছেন ১১ দেশের অর্ধশত অতিথি

preparation_awamileaguecouncil

আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে সাজানো সোহরাওয়ার্দী উদ্যানের প্রবেশ পথ।

রাজনীতি ডেস্ক: প্রতিবেশী দেশগুলো ছাড়াও বিশ্বের মোট ১১ দেশের ৫৫ জন রাজনীতিবিদ আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে আসছেন অতিথি হয়ে।

সম্মেলনের অভ্যর্থনা উপ-কমিটির সদস্য সচিব আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক দীপু মনি জানিয়েছেন, রাশিয়া, চীন, ভারত, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, ইতালি, অস্ট্রিয়া, নেপাল, ভুটান ও শ্রীলংকা বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ রয়েছে এই অতিথিদের মধ‌্যে।

সম্মেলনের অনুষ্ঠানস্থল সোহরাওয়ার্দী উদ্যানে বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এই অতিথির নাম প্রকাশ করেন দীপু মনি।

তিনি জানান, ভারত থেকে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এবং বিরোধী দল কংগ্রেসসহ আঞ্চলিক ছয়টি রাজনৈতিক দল তাদের প্রতিনিধিদের ঢাকায় পাঠাচ্ছে।

বিজেপির কেন্দ্রীয় সহ-সভাপতি বিনয় প্রভাকর সহস্রযুদ্ধে, রাজ্যসভার সদস্য অভিনেত্রী রুপা গাঙ্গুলি, অনির্বাণ গাঙ্গুলি এবং কংগ্রেস থেকে রাজ‌্যসভায় বিরোধীদলীয় নেতা গোলাম নবী আজাদ, রাজ‌্যসভার সদস‌্য প্রদীপ ভট্টাচার্য, লোকসভার সদস্য মৌসুম নূর এবং ভারতের বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখার্জি ঢাকায় আসছেন আওয়ামী লীগের সম্মেলন দেখতে।

এছাড়া পশ্চিমবঙ্গ থেকে রাজ‌্য সরকারের শিক্ষামন্ত্রী তৃণমূল কংগ্রেস নেতা পার্থ চ্যাটার্জি, ত্রিপুরা বিজেপির সভাপতি বিপ্লব কর দেব, আসাম ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টের আবদুস সবুর দফাদার ও আমিনুল ইসলাম, আসাম গণপরিষদের প্রফুল্ল কুমার মোহন্ত ও ধ্রুতজ্যোতি শর্মা।

মনিপুর পিপলস পার্টি থেকে আসছেন সভাপতি নংমেইকাপাম শোভাকিরণ, সাধারণ সম্পাদক কন্ঠুজাম কৃষ্ণচন্দ্র সিং এবং মাচাং সৈবাম। ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি তাদের প্রতিনিধি হিসেবে পাঠাচ্ছে পার্লামেন্ট সদস‌্য মাজেদ মেমনকে।

চীনের কমিউনিস্ট পার্টি থেকে আসছেন তাদের আন্তর্জাতিক বিভাগের ভাইস মিনিস্টার ঝেং শিয়াওসং, মহাপরিচালক ইউয়ান ঝিবিন, উপ পরিচালক জাই পেং ও কাও ঝিগ‌্যাংসহ পাঁচজন।

যুক্তরাজ্য থেকে আসছেন ওয়েলশের অ‌্যাসেম্বলি মেম্বার জেনি রাথবোন ও কার্ডিফ সিটি কাউন্সিলর দেলোওয়ার আলী।

অস্ট্রেলিয়ার ব্ল‌্যাকটাউন সিটি কাউন্সিলর মনিন্দরজিৎ সিং ও লেবার পার্টির পার্লামেন্ট সদস্য হগ ‌ম‌্যাকডারমট; ইতালির ডেমোক্রেটিক পার্টির সংসদ সদস্য উগো পাপাই আসবেন বলে আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছে।

রাশিয়া থেকে আসবেন ইউনাইটেড রাশিয়ার যুগ্ম-মহাসচিব সের্গেই ঝেলেজনিয়াক ও উপদেষ্টা ভ‌্যালারিয়া গোরোকোভা এবং রিপাবলিকান পার্টি অব রাশিয়ার কেন্দ্রীয় নেতা আলেকজান্দর পোতাপভ।

ভুটানের তথ‌্য ও যোগাযোগ মন্ত্রী দীন নাথ ডুঙ্গায়েল ও সাবেক মন্ত্রী দর্জি ওয়াংদি; নেপালের কমিউনিস্ট পার্টির (সংযুক্ত মার্ক্সবাদী-লেনিনবাদী) নেতা সাবেক প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি ও নেপালি কংগ্রেসের জ‌্যেষ্ঠ নেতা রাম শর্মা মহতসহ পাঁচজন এবং শ্রীলঙ্কার ধর্মমন্ত্রী ইউনাইটেড ন্যাশনাল পার্টির নেতা এ এইচ মোহাম্মাদ হাশিমসহ তিনজনের আসার কথা রয়েছে আওয়ামী লীগের সম্মেলনে।

এছাড়া আস্ট্রিয়ার সোশাল ডেমোক্রেটিক পার্টির এমপি মিসেস ফুচ, দেশটির অটনোমাস ট্রেড ফেডারেশনের সিনেটর এমস্ট গ্রাফট, কানাডার কনজারভেটিভ পার্টির এমপি দীপক ওবেরয় আসার কথা রয়েছে।

সম্মেলনের অভ্যর্থনা উপকমিটির আহ্বায়ক মোহাম্মদ নাসিম ও আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফারুক খানও অতিথিদের নাম ঘোষণার সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

শনিবার সোহরাওয়ার্দী উদ‌্যানে আওয়ামী লীগের ২০তম সম্মেলনের উদ্বোধন করবেন দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দুদিনের কাউন্সিলে পরবর্তী তিন বছরের জন‌্য নতুন নেতৃত্ব বেছে নেওয়া হবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like