১০ টাকার চালে অনিয়ম: ৪৪ ডিলারশিপ বাতিল, মামলা

kamrul-press

নিউজ ডেস্ক: খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় কেজিপ্রতি ১০ টাকা দামের চাল বিতরণে অনিয়মের অভিযোগে ৪৪ জনের ডিলারশিপ বাতিল করেছে সরকার। পাশাপাশি অনিয়মের অভিযোগে করা ১১টি মামলায় ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

সচিবালয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “এই কর্মসূচি চালুর পর থেকে বিভিন্ন অনিয়ম ধরা পড়েছে।আমরা ব্যবস্থা গ্রহণ করেছি, করছি, আরও করব।

“দুর্নীতিবাজ ডিলারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবই সে যে দলেরই হোক না কেন। অনিয়মে জড়িত কাউকেই ছাড় দেওয়া হবে না।”

যে কোনো মূল্যে এই কর্মসূচির দলীয়করণ ঠেকানোর প্রতিশ্রুতি দিয়ে কামরুল বলেন, “হতদরিদ্র হতদরিদ্রই, তাকে সাহায্য করার জন্যই এই কর্মসূচি।”

অনিয়মের সচিত্র সংবাদ গণমাধ্যমে প্রকাশ করায় সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা জানান মন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৭ সেপ্টেম্বর কুড়িগ্রামে ‘খাদ্যবান্ধব’ কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজিতে চাল বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন।

হতদরিদ্র ৫০ লাখ পরিবার মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর থেকে নভেম্বর- এই পাঁচ মাস ১০ টাকা কেজি দরে মাসে ৩০ কেজি করে চাল কিনতে পারবেন। নারী, বিধবা ও প্রতিবন্ধী নারী প্রধান পরিবারকেই প্রাধান্য দেওয়া হবে এ কর্মসূচিতে।

১০ টাকা কেজি দরের এই চাল কালোবাজারি থেকে শুরু করে বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠে। এই চাল বিতরণে কেউ অনিয়ম করলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে গত ৫ অক্টোবর জাতীয় সংসদে জানান প্রধানমন্ত্রী।

এই চাল বিতরণে অনিয়মের অভিযোগ ওঠার পর ভোক্তা তালিকা প্রণয়ন, ডিলার নিয়োগ ও চাল বিতরণে অনিয়ম নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যাচাইয়ে গত ৯ অক্টোবর আট বিভাগের জন্য আটটি তদন্ত দল গঠন করে করে খাদ্য মন্ত্রণালয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like