প্যারাগুয়ের কাছে হেরেই গেল আর্জেন্টিনা

argentina

ক্রীড়া ডেস্ক: লিওনেল মেসিকে ছাড়া খেলতে নেমে টানা দুটি ম্যাচ ড্র করার পর এবার হেরেই গেল আর্জেন্টিনা।

নিজেদের মাঠে প্যারাগুয়ের কাছে ১-০ গোলের এই হারে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে বেশ চাপেই পড়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এদগার্দো বাউসার দল পঞ্চম স্থানে আছে দক্ষিণ আমেরিকা অঞ্চলে, যেখান থেকে প্রথম ৪টি দল সরাসরি খেলবে ২০১৮ সালের বিশ্বকাপে।

বিশ্বকাপের বাছাইপর্বে আগে কখনই আর্জেন্টিনার মাটিতে জিততে পারেনি প্যারাগুয়ে। সের্হিও আগুয়েরোর পেনাল্টি থেকে গোল করতে না পারার ব্যর্থতায় পুরো ৩ পয়েন্ট পেয়ে গেল দলটি। এবারের বাছাইপর্বের প্রথম দেখায় আসুনসিওনে দুই দলের ম্যাচ গোলশূন্য ড্র হয়েছিল।

করদোবায় বাংলাদেশ সময় বুধবার ভোরে শুরু হওয়া ম্যাচে স্বাগতিকদের সঙ্গে পাল্লা দিয়েই খেলতে থাকে কলম্বিয়া ও উরুগুয়ের কাছে টানা দুই ম্যাচ হারা প্যারাগুয়ে।

পাল্টা আক্রমণে অষ্টাদশ মিনিটে প্যারাগুয়েকে এগিয়ে দেন দেরলিস গনসালেস। মাঝ মাঠ থেকে আনহেল রেমেরোর দুর্দান্ত পাস ধরে ডান দিক থেকে ডি-বক্সে ঢুকে কোনাকুনি শট নেন দিনামো কিয়েভের এই ফরোয়ার্ড। গোলরক্ষক সের্হিও রোমেরো বলে হাত ছোঁয়াতে পারলেও জালে যাওয়া ঠেকাতে পারেননি।

ছয় মিনিট পরই সমতা ফেরাতে পারতো স্বাগতিকরা। ডি-বক্সের একটু বাইরে থেকে আনহেল দি মারিয়ার বাঁ পায়ের শট ডান পোস্টে লাগে।

২৬তম মিনিটে আর্জেন্টিনার ডিফেন্ডার মার্কোস রোহো ডি-বক্সে খুব কাছে বল পেয়েও ক্রসবারে উপর দিয়ে উড়িয়ে মারেন।

দ্বিতীয়ার্ধের ম্যাচের শুরুতেই সমতায় ফেরার সুবর্ণ সুযোগ হারায় আর্জেন্টিনা। আগুয়েরোর দুর্বল স্পট কিক বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক হুসতো ভিয়ার। পাওলো দা সিলভার হ্যান্ডবলের জন্য পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

৪৯তম মিনিটে ডি-বক্সে ঢুকে পড়া আগুয়েরোর শট ঠেকিয়ে আবারও প্যারাগুয়ের ত্রাতা ৩৯ বছর বয়সী এই গোলরক্ষক।

৫৪তম মিনিটে এভার বানেগার ফ্রি-কিক থেকে বল জটলার মধ্য থেকে পেয়ে জালে পাঠিয়েছিলেন রোহো। তবে উদযাপনটা থেমে যায় দ্রুত, অফসাইডের জন্য বাতিল হয় গোল।

১০ মিনিট পর ডি-মারিয়ার দুর্দান্ত ক্রসে পা লাগাতে পারেই গোল করতে পারতেন হিগুয়াইন।

৭৭তম মিনিটে বদলি হিসেবে নামা পাওলো দিবালার দূরপাল্লার শট সহজেই ঠেকান ভিয়ার। সাত মিনিট পর ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার আগুয়েরোর হেড আবার ঠেকিয়ে দেন গোলরক্ষক। সমতায় ফেরার গোল আর পাওয়া হয়নি আর্জেন্টিনার।

ভেনেজুয়েলার বিপক্ষে ২ গোলে পিছিয়ে পরেও শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করেছিল আর্জেন্টিনা। পেরুর মাঠে দুই বার এগিয়ে গিয়েও একই ব্যবধানে ড্র করে ফেরে এদগার্দো বাউসার দল। এবার হারাতে হলো পুরো ৩ পয়েন্টই।

১০টি ম্যাচের মধ্যে মেসির খেলা তিনটি ম্যাচেই জেতে আর্জেন্টিনা। বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ডকে ছাড়া খেলতে নেমে বাকি সাত ম্যাচে কেবল একটি জয় পায় গত বিশ্বকাপ ও কোপা আমেরিকার রানার্সআপরা। বাছাইপর্বে বাকি আছে আর আট রাউন্ড।

দশম রাউন্ডে উরুগুয়ে-কলম্বিয়া ও বলিভিয়া-একুয়েডর ম্যাচ দুটি ২-২ গোলে ড্র হয়। চিলি ২-১ গোলে হারায় পেরুকে।

১০ ম্যাচে উরুগুয়ের পয়েন্ট ২০। কলম্বিয়া, একুয়েডরের পয়েন্ট সমান ১৭। ১৬ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা আছে পঞ্চম স্থানে। ১ পয়েন্ট কম নিয়ে ঠিক পেছনেই আছে প্যারাগুয়ে।

দক্ষিণ আমেরিকা থেকে চারটি দল সরাসরি ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে খেলবে। পঞ্চম দলটির বিশ্বকাপে সুযোগ পেতে ওশিয়ানিয়া অঞ্চলের সেরা দলের সঙ্গে প্লে-অফ খেলতে হবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like