প্রবৃদ্ধি ৭ শতাংশের নিচে নামবে না: মুহিত

bdnews-pic-of-muhit-1

অর্থনীতি ডেস্ক: বর্তমান সরকারের নেতৃত্বে ‘অর্থনৈতিক অগ্রযাত্রা’ অব্যাহত থাকার কথা জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন। চলতি অর্থবছরের মত আগামীতেও বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশের নিচে নামবে না বলে তার বিশ্বাস।

রোববার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের উডসাইড গুলশান টেরেস মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি বলেন, “দীর্ঘ অভিজ্ঞতার ভিত্তিতে আমি বলতে পারি, এখন থেকে বাংলাদেশের বার্ষিক প্রবৃদ্ধি কখনোই ৭ শতাংশের নিচে নামবে না।”

এ অগ্রযাত্রায় ‘যুবসমাজের ভূমিকাই প্রধান’ মন্তব্য করে অর্থমন্ত্রী তাদের প্রতি যত্নবান হওয়ার পরামর্শ দেন।

“আমাদের যুবসমাজ হচ্ছে সবচেয়ে বড় অবলম্বন। তাদের মেধা ও কর্মনিষ্ঠার প্রশংসা সর্বত্র। এদেরকে সঠিক ট্র্যাকে রাখতে আরও যত্নবান হওয়া দরকার।”

তরুণদের উগ্রবাদে জড়িয়ে পড়া ঠেকাতে অভিভাবকদেরও সতর্ক হওয়ার আহ্বান জানান মুহিত।

“দেশ-বিদেশের নামকরা শিক্ষা প্রতিষ্ঠানে পড়ে ভালো রেজাল্ট করলেই নিশ্চিন্ত থাকা উচিত হবে না। তারা কোথায় যাচ্ছে, কার সঙ্গে মিশছে, কোন ধরনের রাজনৈতিক অথবা ধর্মীয় মতবাদে উদ্বুদ্ধ হচ্ছে- এসব সম্পর্কেও সঠিক ধারণা রাখা জরুরি।”

বাংলাদেশের জনগণ ‘জঙ্গিবাদকে’ প্রত্যাখ্যান করেছে মন্তব‌্য করে অর্থমন্ত্রী বলেন, জঙ্গি দমনে বাংলাদেশের সব মানুষের ঐক্য বিশ্ব দরবারে প্রশংসিত হয়েছে।

“গুলশান হামলাসহ বিভিন্ন পরিস্থিতির পর আন্তর্জাতিক মহলে বাংলাদেশ নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল; প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বে জঙ্গি দমনে সরকারের নেওয়া পদক্ষেপে সেসব শঙ্কা দূর হয়েছে।”

দেশে বিনিয়োগ পরিস্থিতি ‘অন্য যে কোনো সময়ের চেয়ে ভালো’ মন্তব্য করে প্রবাসীদের এ সুযোগ গ্রহণ করারও আহ্বান জানান মুহিত।

আমেরিকা-বাংলাদেশ বিজনেস অ্যালায়েন্সের উদ‌্যোগে ‘বাংলাদেশের উন্নয়ন-অভিযাত্রা এবং প্রবাসীদের ভূমিকা ও করণীয়’ শীর্ষক এ আলোচনায় অন‌্যদের মধ‌্যে কংগ্রেসনাল এশিয়ান ককাসের চেয়ারপারসন গ্রেস মেং, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান, যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টের এটর্নি মঈন চৌধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, সালেহ আহমেদ, ফখরুল ইসলাম দেলোয়ার, ড. আহমেদ আল কবীর, সাঈদ রহমান মান্নান ও শাহ নেওয়াজ বক্তব্য দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like