আ. লীগের কমিটির ‘পরিধি বাড়ছে’

a-lik-logu

রাজনীতি ডেস্ক: আওয়ামী লীগের আসন্ন জাতীয় সম্মেলনে দলের নীতি নির্ধারণী ফোরাম কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির আকার বাড়ছে বলে জানিয়েছেন সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের।

শনিবার সম্মেলন প্রস্তুতি পরিষদের দপ্তর উপ-কমিটির এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, “সম্মেলনের মাধ্যমে যে নতুন নেতৃত্ব নির্বাচিত হবে, সেখানে আগের চেয়ে ৭/৮ জন বাড়বে। কমিটির কার্যনির্বাহীদের সংখ্যা ৮১ কিংবা ৮৩ হবে।”

গত কয়েকটি সম্মেলনে ৭৩ সদস‌্যের কার্যনির্বাহী কমিটি হলেও এবার ‘নতুন কয়েকটি বিভাগ ও দেশের জনসংখ্যা’ বিবেচনা করে কমিটির পরিধি বাড়ানো হচ্ছে বলে জানান এ আওয়ামী লীগ নেতা।

কার্যনির্বাহীর পরিধি বাড়লেও উপকমিটির সহ-সম্পাদক সংখ‌্যা ‘একশর মধ্যে রাখা হবে’ বলে জানান তিনি।

এর আগে উপ কমিটির সহ-সম্পাদকদের আধিক্য নিয়ে উষ্মা প্রকাশ করে কাদের বলেছিলেন, “উপ কমিটির সহ-সম্পাদক ব্যাঙের ছাতার মতো বেড়েছে। পার্টি অফিসের সামনে যার সাথে ধাক্কা লাগে সেই বলে আমি আওয়ামী লীগের সহ-সম্পাদক। কিন্তু তারা যে উপ কমিটির সহ-সম্পাদক এটা তারা বলে না।”

আসছে ২২ ও ২৩ অক্টোবরের সম্মেলনকে সফল করতে দপ্তর উপ-কমিটি আটটি বুথ করে বিভাগীয় সাংগঠনিক সম্পাদকদের দায়িত্ব দিয়েছে বলে জানান কাদের।

“ছয় হাজার ৫৭০ জন কাউন্সিলর সারা দেশে থেকে আসবেন। এর বাইরে আর কতজন ডেলিগেট জেলা থেকে আসবেন সেটা আগামী এক সপ্তাহের মধ্যে জেলার সভাপতি-সাধারণ সম্পাদকরা আমাদের জানাবেন।”

দেশের ৭০টি সাংগঠনিক জেলার মধ্যে ২১টির তালিকা ইতোমধ‌্যে জমা পড়েছে বলেও জানান কাদের।

সম্মেলন ঘিরে নেতাকর্মীদের ‘আত্মপ্রচারে’র ব্যাপারেও সতর্ক করে তিনি বলেন, “সম্মেলনে কোনো ধরনের আত্মপ্রচার চলবে না। কেউ নিজের নাম দিয়ে, ছবি দিয়ে পোস্টার ব্যনার, ফেস্টুন, লিফলেট বা বিলবোর্ড করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like