চকরিয়ায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবসে র‌্যালি ও আলোচনা

chakaria-pic-tib-28-09

চকরিয়া প্রতিনিধি, ২৮ সেপ্টেম্বর: ‘জানবো জানাবো, দুর্নীতি রুখবো’ এই স্লোগানে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষ্যে কক্সবাজারের চকরিয়ায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক), ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সহায়তায় আয়োজিত র‌্যালি পরবর্তী মোহনায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাহেদুল ইসলাম। টিআইবি প্রণীত ধারণা পত্র উপস্থাপন করেন- সনাক সভাপতি আলহাজ্ব ফরিদ উদ্দিন চৌধুরী। বক্তব্য রাখেন- সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের চেয়ারম্যান আজিমুল হক আজিম এবং সনাক সদস্য জিয়া উদ্দিন। রঙিন ব্যানার-ফেস্টুন সজ্জিত বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদ থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ মোহনায় এসে আলোচনা সভায় মিলিত হন।
সভাপতির বক্তব্যে চকরিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাহেদুল ইসলাম বলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়নের মাধ্যমে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে এবং দুর্নীতি হ্রাস পাবে। অবাধ তথ্য প্রবাহ দুর্নীতি প্রতিরোধের মুখ্য হাতিয়ার। তাই দুর্নীতি প্রতিরোধের জন্য তথ্যের সহজলভ্যতা একান্ত প্রয়োজন। তথ্য-প্রযুক্তিতে ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনে সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়নের সহায়ক হিসেবে জাতীয় ওয়েব পোর্টাল এর অধিকাংশ ‘জেলা, উপজেলা তথ্য বাতায়ন’-এ স্বাস্থ্য, শিক্ষা, স্থানীয় সরকার ও কৃষিসেবা বিষয়ক তথ্যের পাশাপাশি পর্যায়ক্রমে তথ্য অধিকার আইন সন্নিবেশিত হয়েছে।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সনাক সদস্য মোহব্বত চৌধুরী, স্বজন চকরিয়ার আহবায়ক এমএমএইচ ইয়াসির আরাফাত চৌধুরী, টিআইবি’র সহকারি ব্যবস্থাপক মোঃ আব্দুল গাফফার, মোঃ মিজানুর রহমান সহ অনেকে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like