ঢাকায় পৌঁছেছে হান্নান শাহর মরদেহ

file-1রাজনীতি ডেস্ক : সিঙ্গাপুর থেকে ঢাকায় এসেছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আসম হান্নান শাহর মরদেহ।

বুধবার সন্ধ্যায় পৌঁছানোর পর বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে অ্যাম্বুলেন্সে করে কফিন নিয়ে যাওয়া হয় মহাখালীর ডিওএইচএসে তার বাড়িতে।

বাবার লাশ নিয়ে আসেন এই বিএনপি নেতার ছোট ছেলে শাহ রিয়াজুল হান্নান। বড় ছেলে শাহ রেজাউল হান্নানবিমানবন্দরে যান লাশ আনতে।

বিমানবন্দরে বিএনপি নেতাদের মধ‌্যে উপস্থিত ছিলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, কেন্দ্রীয় নেতা আফজাল এইচ খান, খায়রুল কবির খোকন, শাহজাদা মিয়া, ফজলুল হক মিলন, নাজিম উদ্দিন আলম, সায়েদুল আলম বাবুল, শামীমুর রহমান শামীম, তাইফুল ইসলাম টিপু, শরীফুল আলম, শায়রুল কবির খান, আনোয়ার হোসেইন, নুরুল ইসলাম খান নাসিম।

মঙ্গলবার সিঙ্গাপুরের র‌্যাফেলস সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় হান্নান শাহ মারা যান। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

বিএনপি নেতারা জানান, গত ৬ সেপ্টেম্বর বাসা থেকে আদালতে হাজিরা দিতে বের হওয়ার সময় হান্নান শাহ হৃদরোগে আক্রান্ত হলে তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়।

পরে চিকিৎসকদের পরামর্শে ১১ সেপ্টেম্বর এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুরে নেওয়া হয়। সেখানে তার হৃদযন্ত্রে অস্ত্রোপচার (এনজিওপ্লাস্টি) করা হয়েছিল।

সিঙ্গাপুরে নেওয়ার ১৬ দিনের মাথায় তার মৃত‌্যু ঘটে।

বাংলাদেশ সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা হান্নান শাহ ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে অবসরে যাওয়ার পর বিএনপিতে সক্রিয় হন। ১৯৯১ সালে খালেদা জিয়ার সরকারে মন্ত্রী ছিলেন তিনি। গাজীপুর থেকে তিনি একাধিকবার সংসদ সদস‌্য নির্বাচিত হন।

সিঙ্গাপুরে প্রথম জানাজা

মঙ্গলবার এশার নামাজের পর সেরাঙ্গুনের আঙ্গুলিয়া জামে মসজিদে হান্নান শাহর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সিঙ্গাপুর বিএনপি শাখার সভাপতি আবদুল কাদের, যুবদল সভাপতি মোস্তফা কামালসহ কয়েকশ প্রবাসী বাংলাদেশি এই জানাজায় অংশ নেন বলে বিএনপি নেতারা জানান।

বৃহস্পতিবার জানাজা ও শুক্রবার দাফন

বৃহস্পতিবার সকাল ১০টায় মহাখালী ডিওএইচএস জামে মসজিদ, সাড়ে ১১টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এবং জোহরের পর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে হান্নান শাহর জানাজা হবে।

ওই দিন হান্নান শাহের মরদেহ সম্মিলিত সামরিক হাসপাতাল-সিএমএইচের হিমঘরে রেখে শুক্রবার সকালে সড়ক পথে গাজীপুরে নিয়ে যাওয়া হবে। সকাল ৯টায় জয়দেবপুর রাজবাড়ী মাঠে, সাড়ে ১০টায় কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এবং জুমার পর তার গ্রাম চালা বাজার উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা শেষে বাবার কবরের পাশেই তাকে দাফন করা হবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like