অস্কারে যাচ্ছে ‘অজ্ঞাতনামা’

oggatonama

বিনোদন ডেস্ক: আগামী অস্কার চলচ্চিত্র উৎসবে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে অংশ নিতে বাংলাদেশ থেকে মনোনীত হয়েছে তৌকির আহমেদ নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’।

সোমবার এক সংবাদ সম্মেলনে একথা জানান বাংলাদেশের অস্কার কমিটির চেয়ারম্যান চলচ্চিত্র প্রযোজক হাবিবুর রহমান খান।

তিনি বলেন, “অস্কার চলচ্চিত্র উৎসবের নীতিমালা পরিপূর্ণভাবে অনুসরণ করায় ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রটিকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা।”

অস্কারে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগের জন্য এবার লড়াই করেছে চারটি ছবি। তৌকিরের ‘অজ্ঞাতনামা’র পাশাপাশি জমা পড়েছিল ইমপ্রেসের আরও দুটি চলচ্চিত্র মেহের আফরোজ শাওনের ‘কৃষ্ণপক্ষ’ ও সুমন ধরের ‘দর্পন বিসর্জন’ এবং খনা টকিজের ব্যানারে নির্মিত রুবাইয়াৎ হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’।

এবার অস্কার কমিটিতে চলচ্চিত্র বাছাই কমিটির হাবিবুর রহমান ছাড়াও ছিলেন বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের সভাপতি অধ্যাপক আবদুস সালাম, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি দেলোয়ার জাহান ঝন্টু, বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি সাঈফুল ইসলাম চৌধুরী, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি শাকিব খান, চলচ্চিত্র সিনেমাটোগ্রাফি সমিতির সভাপতি রেজা লতিফ, এডিটরস গিল্ডের সভাপতি আবু মুসা দেবু, চলচ্চিত্রকার শামীম আখতার, অভিনেত্রী আরিফা জামান মৌসুমী।

সংবাদ সম্মেলনে হাবিবুর রহমান বলেন, “কারিগরি দিক থেকে এখনও আমাদের চলচ্চিত্র অনেক পিছিয়ে আছে। আমরা আশা করছি, একদিন আমাদের চলচ্চিত্রগুলো অস্কারের মূল বিভাগে লড়াই করবে।”

‘হালদা’ নামে নতুন একটি চলচ্চিত্র নির্মাণের কাজে চট্টগ্রামে থাকা তৌকির তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, “এ আমার জন্য সত্যি ভীষণ আনন্দের। বাঙালি পরিচালক হিসেবে বলব, আমরা এখন প্রাথমিক পর্যায়ে আছি, মূল পর্বে প্রতিনিধিত্ব করার চেষ্টা নিশ্চয়ই করব আমরা।”

অজ্ঞাতনামার প্রযোজনার প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্মের কর্ণধার ফরিদুর রেজা সাগর বলেন, “আমাদের কাজ হল দর্শকের বিনোদনের জন্য যথাযথ মানের সিনেমা বানানো। একটি উৎসবকে কেন্দ্র করে তো আর সিনেমা নির্মিত হয় না। তবুও অস্কার চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের জন্য আমরা নিশ্চয়ই আমাদের চলচ্চিত্রের মানোন্নয়নের ব্যাপারে সচেষ্ট হব।”

‘অজ্ঞাতনামা’ পরিচালনার পাশাপাশি এর গল্প, চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন তৌকির নিজেই।

জীবিকার সন্ধানে বিদেশে পাড়ি দেওয়া শ্রমিক ও তাদের পরিবারের করুণ কাহিনি নিয়ে নির্মিত হয়েছে ‘অজ্ঞাতনামা’। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম, তার বিপরীতে রয়েছেন নিপুণ।

অভিনয়ে অন্যদের মধ্যে আছেন আবুল হায়াত, ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, শহীদুজ্জামান সেলিম, শাহেদ শরীফ খান, শাহেদ আলী সুজন।

চলতি বছরের ১৭ মে ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রটি প্রদর্শিত হয়েছিল। এছাড়া একই মাসে ইতালির গালফ অব নেপলস চলচ্চিত্র উৎসবে ‘অজ্ঞাতনামা’ ঘরে তোলে ‘স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড’।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like