‘সরকারকে সহযোগিতা করতে’ সংলাপ চায় বিএনপি

bnp-lugo

রাজনীতি ডেস্ক: ‘গণতন্ত্রহীন’ অবস্থা থেকে উত্তরণে সংলাপ ডাকতে সরকারকে আহ্বান জানিয়েছে বিএনপি, যাতে তারা সহযোগিতা করতে পারে।

নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের বক্তব‌্যে সাধুবাদ জানিয়ে বৃহস্পতিবার নয়া পল্টনে এক সংবাদ সম্মেলনে সংলাপের এই আহ্বান জানান বিএনপির ভাইস চেয়ারম‌্যান শামসুজ্জামান দুদু।

তিনি বলেন, “জাতীয় সংকটকে গুরুত্ব দিয়ে সরকার সকল পথ সহজভাবে গ্রহণ করে বিরোধী দলের সঙ্গে অনতিবিলম্বে আলোচনায় বসার উদ্যোগ নেবেন, এটা আমরা প্রত্যাশা করি।

“আমরা সৈয়দ আশরাফকে এবং তার নেত্রীকে সহযোগিতা করতে চাই গণতন্ত্রকে পুনঃপ্রতিষ্ঠার জন্য। আমাদের নেত্রী বলেছেন, সন্ত্রাস ও জঙ্গিবাদকে দমনের জন্য জাতীয় ঐক্য। আমরা আওয়ামী লীগের সঙ্গে কাজ করতে চেয়েছি। আমাদের নেত্রী চেয়েছেন, সেই দিকটায় আমি সৈয়দ আশরাফের দৃষ্টি আকর্ষণ করতে চাই।”

বিএনপি দশম সংসদ নির্বাচন বর্জনের পর থেকে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সংলাপ চেয়ে এলেও তাতে আওয়ামী লীগ গা করেনি।

এর মধ‌্যে কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন নির্বাচন কমিশন বিদায়ী নিতে যাচ্ছে। নতুন যে নির্বাচন কমিশন গঠন হবে, তাদের অধীনেই আগামী সাধারণ নির্বাচন হবে।

রাষ্ট্রপতি সবার সঙ্গে আলোচনা করেই নতুন নির্বাচন কমিশন গঠন করবেন আশা রেখে আশরাফ বুধবার এক সংবাদ সম্মেলনে বলেন, তিনি যে কমিশন গঠন করবেন সেটাই হবে সবার কাছে গ্রহণযোগ্য।

পাঁচ সদস্যের নতুন ইসি গঠনে আগেরবারের মতো ‘সার্চ কমিটি’করা হবে বলে ইতোমধ্যে আভাস দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তার প্রতিক্রিয়ায় মঙ্গলবার এক আলোচনা অনুষ্ঠানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “সার্চ কমিটি করেন, আর যাই করেন, জনমতের বাইরে গিয়ে কোনো কমিটি এদেশের মানুষ মেনে নেবে না।”

খোকা ‘রাজনৈতিক রোষের শিকার’

বিএনপির ভাইস চেয়ারম‌্যান ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার বাড়ি ও সম্পত্তি জব্দে সরকার রাজনৈতিক উদ্দেশ‌্য থেকে বিচার বিভাগকে ব‌্যবহার করেছে বলে অভিযোগ করেছেন শামসুজ্জামান দুদু।

তিনি বলেন, “বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার বাড়ি ও সম্পদ সরকার বাজেয়াপ্ত করেছে বলে এই মর্মে বিভিন্ন প্রচার মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

“দেশবাসীসহ আমরা লক্ষ্য করছি যে, বিচার বিভাগকে কীভাবে সরকার প্রভাবিত করছে। হীন স্বার্থ চরিতার্থ করতে সরকার এই মামলা করেছে এবং তার অনুপস্থিতিতে একতরফা রায় প্রদান করা হয়েছে। সাদেক হোসেন খোকার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে কালিমা লেপনের হীন উদ্দেশ্যেই এটি একটি রাজনৈতিক নগ্নতার বহিঃপ্রকাশ।”

খোকার যে সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে, তার পুরো মালিক তিনি নন বলে দাবি করেন তার দলীয় সহকর্মী শামসুজ্জামান।

“এটি জনাব সাদেক হোসেন খোকাও একটি জাতীয় পত্রিকায় নিজে বলেছেন।  তিনি একটি কোম্পানির ৭ জন শেয়ার হোল্ডারের একজন, তিনি একটি ক্ষুদ্র অংশের মালিক মাত্র।”

মহাসচিব মির্জা ফখরুলের বিরুদ্ধে নাশকতার মামলায় অভিযোগ গঠনের ঘটনায়ও ক্ষোভ প্রকাশ করেন বিএনপির এই নেতা।

“হীন স্বার্থ চরিতার্থ করতে তড়িঘড়ি করে আমাদের দলের মহাসচিবের বিরুদ্ধে একটি মিথ্যা মামলার অভিযোগ গঠন করা হয়েছে। আমরা মনে করি, এহেন কর্মকাণ্ড উদ্দেশ্যপ্রণোদিত ও দুরভিসন্ধিমূলক।”

দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে শামসুজ্জামান দুদুর সঙ্গে ছিলেন যুগ্ম মহাসচিব সচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা এ বি এম মোশাররফ হোসেন, আবদুস সালাম আজাদ, আবদুল আউয়াল খান, শহিদুল ইসলাম বাবুল, আমিরুজ্জামান খান শিমুল, তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like