নারীর ক্ষমতায়নে জঙ্গিবাদ রোখার আহ্বান প্রধানমন্ত্রীর

pm-south-south-un

নিউজ ডেস্ক: টেকসই ভবিষ্যত বিনির্মাণ এবং সহিংস জঙ্গিবাদ প্রতিরোধে নারীর ক্ষমতায়ন ও সুযোগ বৃদ্ধির চেষ্টা অব্যাহত রাখতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সম্মেলন কক্ষে ‘উইমেন্স লিডারশিপ অ্যান্ড জেন্ডার পারর্সপেক্টিভ অন প্রিভেন্টিং অ্যান্ড কাউন্টারিং ভায়োলেন্ট এক্সট্রিমিজম’ শীর্ষক এক আলোচনায় প্রধানমন্ত্রীর এই আহ্বান আসে বলে তার প্রেস সচিব ইহসানুল করিম জানান।

প্রধানমন্ত্রী বলেন, যে সমাজ নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়নের বেশি সুযোগ তৈরি করে, সেখানে সহিংস জঙ্গিবাদের কোনো স্থান থাকতে পারে না বলেই তার বিশ্বাস।

টেকসই ভবিষ্যত গড়তে এই সুযোগ বাড়ানোর চেষ্টা অব্যাহত রাখার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গের সভাপতিত্বে এ আলোচনায় শেখ হাসিনা জঙ্গিবাদ প্রতিরোধে নারীর ভূমিকা ও নেতৃত্বকে স্বীকৃতি দিতে জাতিসংঘ মহাসচিবের নতুন কর্মপরিকল্পনার প্রশংসা করেন।

সবার জন্য শিক্ষা, বিশেষ করে মেয়েরা শিক্ষিত হলে তা উগ্রবাদ এবং সহিংস জঙ্গিবাদ রোধে শক্তিশালী ভূমিকা রাখতে পারে বলে মত দেন প্রধানমন্ত্রী। এজন্য সন্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে প্রত্যেক মায়ের প্রতি আহ্বান জানান তিনি।

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথাও অনুষ্ঠানে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

সন্তানদের জঙ্গিবাদের ছায়া থেকে দূরে রাখতে হবে মন্তব্য করে তিনি বলেন, বাংলাদেশের জাতীয় নারী উন্নয়ন নীতিমালা একদিকে নারীর সমান অধিকার ও সুযোগ তৈরি করছে, অন্যদিকে ধর্মীয় উগ্রবাদকে পাশ কাটিয়ে নারীর ক্ষমতায়ন হচ্ছে।

তৃণমূল পর্যায়ে সংঘাত কমিয়ে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ সরকার নারীকে দক্ষ করে তোলার পাশাপাশি বিভিন্ন প্রশিক্ষণ দিচ্ছে বলে জানান তিনি।

শেখ হাসিনা বলেন, তার সরকার গ্লোবাল কমিউনিটি এনগেজমেন্ট অ্যান্ড রেজিলিয়েন্স ফান্ডের (জিসিইআরএফ) আওতায় বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে, যার মাধ‌্যমে নারীরা সক্রিয়ভাবে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ এবং বাস্তবায়ন করছেন।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই এলাহী চৌধুরী, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপু মনি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like