রিজার্ভ চুরি: নিরাপত্তায় বৈশ্বিক মান চায় কেন্দ্রীয় ব্যাংকগুলো

bangladeshbank

অর্থনীতি ডেস্ক: চলতি বছর বাংলাদেশের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির পর সাইবার হামলা থেকে আন্তর্জাতিক ব্যাংকিং নেটওয়ার্ক রক্ষায় বৃহত্তর বিধিমালা তৈরির বিষয়ে একটি টাস্কফোর্স চালু করেছে বিশ্বের শীর্ষ কেন্দ্রীয় ব্যাংকগুলো।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্রে বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সবেমাত্র কাজ শুরু হওয়ায় তারা নাম প্রকাশ না করতে অনুরোধ করেছেন।

তারা বলছেন, সুইজারল্যান্ডের ব্যাসেলে অবস্থিত ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটেলমেন্টসের (বিআইএস) অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংকগুলোর কমিটি সম্প্রতি টাস্কফোর্সটি গঠন করে। প্রতারণার মোকাবেলায় সদস্য দেশগুলোর প্রস্তুতির বিষয়ে এর মধ্যে তথ্য সংগ্রহ শুরু করেছে টাস্কফোর্স ।

শেষ পর্যন্ত এই টাস্কফোর্স সাইবার নিরাপত্তার ক্ষেত্রে এমন মান নির্ধারণ করতে পারেন, যা বিশ্বজুড়ে গৃহিত হবে। নতুন নীতিমালা বা নির্দেশনায় অর্থ লেনদেনকারী ব্যাংক ও আন্তঃব্যাংকিং লেনেদেনের মাধ্যম সুইফটের মতো নেটওয়ার্কগুলোর দায়িত্বের বিষয়গুলো তুলে ধরা হবে।

এছাড়া হ্যাকারদের হাত থেকে সিস্টেম রক্ষায় কোনো ব্যাংকের ঘাটতি তৈরি হলে কোনো কেন্দ্রীয় ব্যাংক কি নীতি অনুসরণ করবে, দেশীয় নিয়ন্ত্রক সংস্থা কি ভুমিকা পালন করতে পারে এবং আবারও একই ধরণের চুরির ঘটনায় প্রতিক্রিয়া কি হবে- তার নির্ধারণে সুপারিশ করবে এই টাস্কফোর্স।

এই উদ্যোগে প্র্রধান ভুমিকা  রাখা দ্য কমিটি অন পেমেন্ট অ্যান্ড অ্যান্ড মার্কেট ইনফ্রা স্ট্রাকচার (সিপিএমআই) এবিষয়ে কথা বলে রাজি হননি।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like