ফুসফুসের রোগ প্রতিরোধ করতে কী করবেন জানুন

65226-lung-5-9-16

স্বাস্থ্য ডেস্ক:  যে হারে পরিবেশ দূষণ ক্রমশ বেড়ে চলেছে, তাতে প্রচুর মানুষ ফুসফুসের রোগে আক্রান্ত হয়ে পড়ছেন। শ্বাস কষ্টের সমস্যা, হাঁপানির মতো বহু রোগ নাজেহাল করে দিচ্ছে আমাদের। আবার এই সমস্ত অসুখ খুব সহজে সারেও না। কিন্তু চিকিত্‌সকেরা জানাচ্ছেন যে, ফুসফুসের রোগ প্রতিরোধ করতে একমাত্র উপায় ব্যায়াম বা শারীরির কসরত।

সমীক্ষায় দেখা গিয়েছে, যে সমস্ত ব্যক্তি ফুসফুসের রোগে আক্রান্ত, তাঁরা নিয়মিত ব্যায়াম করার ফলে, তাঁদের শ্বাসকষ্টের সমস্যা অনেক কমে গিয়েছে। এরই সঙ্গে নিয়মিত শরীর চর্চা করার ফলে মানসিক কষ্ট, উদ্বেগের প্রভাব অনেক কমে গিয়েছে।

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিসিস বা COPD এক ধরনের ফুসফুসের রোগ। যা ফুসফুসে অক্সিজেনের প্রবাহের গতিকে ধীর করে দেয়। এক ফলে মানুষের শ্বাস নেওয়ায় সমস্যা দেখা দেয়। দেখা গিয়েছে, এই রোগে আক্রান্ত ৪০ শতাংশ মানুষই মানসিক কষ্ট এবং উদ্বেগের সমস্যায় ভোগেন। তাই চিকিত্‌সকেরা এই রোগের চিকিত্‌সার জন্য বেশি পরিমানে ব্যায়ামের পরামর্শ দেন। সমীক্ষায় এও দেখা গিয়েছে যে, ব্যায়াম করার ফলে এই রোগে আক্রান্ত ব্যক্তিদের শারীরিক কষ্ট অনেক কমে গিয়েছে।

এই প্রসঙ্গে এক চিকিত্‌সক জানিয়েছেন যে, নিয়মিত ব্যায়াম করার ফলে COPD রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ১১ শতাংশের মধ্যে উদ্বেগ এবং ১৫ শতাংশের মধ্যে মানসিক কষ্টের হার কমে গিয়েছে। এই রোগে আক্রান্ত রোগীদের মধ্যে কার্ডিওভাসকুলার, নিউরোলজিক্যাল, হরমোনাল, ক্যানসার এবং বিভিন্ন সংক্রমক রোগের সম্ভাবনা দেখা দেয়।

-জি নিউস

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like