টুটুল হত্যাচেষ্টা: ‘জঙ্গি’ সবুর ছয়দিনের রিমান্ডে

Abdus+Samad_Dipan

আইন-আদালত ডেস্ক: আনাসারুল্লাহ বাংলা টিমের সন্দেহভাজন সদস‌্য আবদুস সবুরকে প্রকাশক আহমেদুর রশীদ চৌধুরী টুটুল হত্যাচেষ্টা মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ছয়দিনের হেফাজতে পেয়েছে গোয়েন্দা পুলিশ।

ঢাকার ৪ নম্বর অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম কায়সারুল ইসলাম রোববার পুলিশের রিমান্ড আবেদন শুনে এই আদেশ দেন।

পুলিশ বলছে, কুমিল্লার নাঙ্গলকোট থানার ঢালুয়া ইউনিয়নের ইদ্রিস পাটোয়ারির ছেলে সবুর ওরফে সামাদ, ওরফে সুজন, ওরফে রাজু ওরফে সাদ টুটুল হত্যাচেষ্টায় জড়িত আনাসারুল্লাহ সদস্যদের প্রশিক্ষণ দেওয়া, ঘটনাস্থল রেকি করা এবং হামলা পরিকল্পনা তৈরি করা ছাড়াও ওই ঘটনার সার্বিক দায়িত্বে ছিলেন।

সবুরকে প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যাকাণ্ডেরও ‘অন‌্যতম’ হোতা বলা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি দল শনিবার সকালে টঙ্গী রেলওয়ে স্টেশন থেকে সবুরকে গ্রেপ্তার করে বলে রোববার পুলিশের এক সংবাদ ব্রিফিংয়ে জানানো হয়।

পরে তাকে আদালতে হাজির করে প্রকাশনা সংস্থা ‘শুদ্ধস্বরের’ কর্ণধার টুটুলকে হত‌্যাচেষ্টার মামলায় গ্রেপ্তার দেখিয়ে ১০ দিনের রিমান্ডের আবেদন করেন গোয়েন্দা পুলিশের পরিদর্শক মো. বাহা উদ্দিন ফারুকী।

শুনানি শেষে হাকিম ছয় দিনের হেফাজতে নিয়ে সবুরকে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন বলে আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই নিজামউদ্দিন ফকির জানান।

আদালতে সবুরের পক্ষে কোনো আইনজীবী ছিলেন না এবং জামিন আবেদনও হয়নি বলে জানান তিনি

গতবছর ৩১ অক্টোবর লালমাটিয়ায় শুদ্ধস্বরের কার্যালয়ে ঢুকে টুটুল এবং তার সঙ্গে থাকা ব্লগার তারেক রহিম ও রণদীপম বসুকে কুপিয়ে জখম করে হামলাকারীরা।

একই দিনে হামলা হয় জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে। লালমাটিয়ার ঘটনার কয়েক ঘণ্টার মধ্যে শাহবাগে জাগৃতির কার্যালয়ে এর কর্ণধার ফয়সল আরেফিন দীপনের রক্তাক্ত লাশ পাওয়া যায়।

এ দুটি প্রকাশনা সংস্থা থেকে লেখক অভিজিৎ রায়ের কয়েকটি বই প্রকাশিত হয়েছে, যিনি নিজেও গতবছর ফেব্রুয়ারিতে একইভাবে খুন হন।

হামলার একদিন পর মোহাম্মদপুর থানায় টুটুলকে হত্যা চেষ্টার অভিযোগে মামলা করে তার পরিবার। সে সময় থেকেই পুলিশের সন্দেহ ছিল আনসারুল্লাহ বাংলা টিমকে ঘিরে।

লেখক, প্রকাশক হত্যায় জড়িত ছয়জনকে চিহ্নিত করে তাদের ধরিয়ে দিতে গত মে মাসে ১৮ লাখ টাকা পুরস্কার ঘোষণা করে পুলিশ, যাদের মধ্যে সবুরও একজন। তার নামে পুরস্কারের অংক ছিল ২ লাখ টাকা।

এর আগে সুমন হোসেন পাটোয়ারি নামে আরেকজনকে গত ১৫ জুন ঢাকার বিমানবন্দর এলাকা থেকে গ্রেপ্তার করে টুটুল হত্যাচেষ্টা মামলায় রিমান্ডে নিয়েছিল পুলিশ। পরে তিনি আদালতে স্বীকারেক্তিমূলক জবানবন্দিও দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like