শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫২ পূর্বাহ্ন

রামুর গহীন পাহাড়ে বাচ্চা হাতির মরদেহ

নিজস্ব প্রতিবেদক : রামুর গহীন পাহাড়ে একটি বাচ্চা হাতির মরদেহ পাওয়া গেছে। মৃত্যুর কারণ হিসেবে বনবিভাগের পক্ষে নিশ্চিত কিছু জানাতে না পারলেও বৈদ্যুতিক তারে জড়িয়ে এই বাচ্চাটিকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় ও পরিবেশবাদি সংগঠকরা।

মঙ্গলবার সকাল ১০ টার দিকে রামু উপজেলার পানের ছড়ার হোয়ারিয়ঘোনার পাহাড়ে এই বাচ্চা হাতির মরদেহটি দেখতে পেয়ে বনবিভাগকে খবর দেয়া হয় বলে জানিয়েছেন কক্সবাজারস্থ দক্ষিণ বনবিভাগীয় কর্মকর্তা সরওয়ার আলম।

তিনি জানিয়েছেন, ৭-৮ বছরের বাচ্চা হাতিটি নারী। প্রাথমিকভাবে খাদ্যে বিষক্রিয়া জনিত কারণে এটি মারা যেতে পারে। আবার অনেকেই বলছেন বৈদ্যুতিক তারে এটিকে হত্যা করা হয়েছে। তবে তার লক্ষণ পাওয়া যায়নি। হাতির ময়নাতদন্ত সম্পন্ন করে নমুনা সংগ্রহ করা হয়েছে। এসব নমুনা ঢাকা পাঠানো হচ্ছে। নমুনার প্রতিবেদন হাতে আসলে মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে। দুপুরের পর হাতিটি মাটিতে পুতে ফেলা হয়েছে।

পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন এনভায়রনমেন্ট পিপল এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ জানিয়েছেন, হাতিটির বিষয় নিয়ে স্থানীয় লোকজনের সাথে তিনি আলা করেছেন। স্থানীয়রা বলছেন রাতে বৈদ্যুতিক তারে জড়িয়ে হত্যাটি হত্যা করা হয়েছে। এটি একটি এশিয়ান হাতি।

তিনি বলেন, হাতি হত্যা অপরাধ। বনবিভাগ প্রায়শ হাতির মৃত্যুর পর নানা অজুহাতে প্রকৃত সত্য প্রকাশ করেন না। অনেক ক্ষেত্রে হত্যায় জড়িতের সাথে যোগাযোগ করে অর্থ নিয়ে ধামাচাপা দেয়ার চেষ্টা করেন। হাতি হত্যায় জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি না দিলে এটা বন্ধ করা যাবে না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888