চোখ ভালো রাখতে চাইলে এগুলো অবশ্যই খান

beautiful-eyes-of-a-sweet-girl-hd-wallpapers

স্বাস্থ্য ডেস্ক:  ঠিকঠাক চোখের খেয়াল আমরা কতজন রাখি? চোখ খারাপ না হওয়া পর্যন্ত বেশিরভাগ মানুষই চোখের যত্ন নেওয়ার কথা ভাবেন না। টনক নড়ে পাওয়ার বেড়ে বা কমে গেলে। ব্যস্ত জীবন। সবসময় আলোর মধ্যে পড়াশোনা। কম্পিউটারে কাজ। আর অবসর সময়ে টেলিভিশন বা স্মার্টফোনে সোস্যাল নেটওয়ার্কিং সাইটে বুঁদ হয়ে থাকা। মেট্রো শহরগুলিতে তাই চোখের সমস্যা ঘরে ঘরে। তবে আগে থেকে যত্ন নিলে চোখের সমস্যাগুলি সহজেই এড়ানো যায়। কয়েকটি খাবার নিয়মিত খান। এতে আপনার চোখ ভালো থাকবে।

১) সবজি- গাজর চোখের পক্ষে খুবই উপকারী। তাছাড়া পালংশাক, লেটুস, ফুলকপি, বাঁধাকপি, কপির পাতা প্রভৃতিতে রয়েছে ফোলিক অ্যাসিড, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফাইবার, ভিটামিন C যা চোখ ভাল রাখতে কার্যকরী।

২) শস্য- গম, ভুট্টা, বার্লি, ওটস প্রভৃতি শস্য জাতীয় খাবার চোখকে বয়সজনিত মাসকুলার ডিজেনারেশন সংক্রান্ত সমস্যার হাত থেকে রক্ষা করে।

৩) ফল- ফলের মধ্যে কমলালেবু, পাতিলেবু, আঙুর চোখ ভালো রাখতে বিশেষভাবে কার্যকরী।

৪) বাদাম- আমন্ড, আখরোট, পেস্তা প্রভৃতিতেও ফ্যাটি অ্যাসিড ওমেগা-৩ আছে যা চোখের পক্ষে খুবই উপকারী।

৫) মাছ- ফ্যাটি অ্যাসিড ওমেগা-৩ সমৃদ্ধ মাছ যেমন ম্যাকারেল, টুনা, স্যামন, সারডিন ইত্যাদিও ড্রাই আই এবং মাসকুলার ডিজেনারেশন রোধ করতে সাহায্য করে।

৬) ডিম- কোলেস্টেরলের ভয়ে ডিমকে খাদ্যতালিকা থেকে বাদ দেবেন না। কারণ ডিমে রয়েছে ভিটামিন এ, ডি, বি৬, বি১২ এবং প্রোটিন, যা রাত্রিকালীন অন্ধত্বের হাত থেকে চোখকে রক্ষা করে এবং ড্রাই আই-এর সমস্যা দূর করতে সাহায্য করে।

-জি নিউস

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like