এইচএসসিতে চট্টগ্রামে পাসের হার ৬৪.৬০

hsc-sm20160818110438শিক্ষা ডেস্ক : চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার এবার পাসের হার ৬৪ দশমিক ৬০ শতাংশ।  এছাড়া জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৫৩ জন শিক্ষার্থী।

বোর্ডের অধীনে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ৮৭ হাজার ৪৬৩ পরীক্ষার্থী।  এর মধ্যে পাস করেছে ৫৬ হাজার ১৬ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার সকাল পৌনে ১১টার দিকে চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

দুপুর ২টায় চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইট www.bise-ctg.gov.bdwww.educationboardresult.gov.bdএ ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হবে। এছাড়া মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফলাফল জানতে পারবে শিক্ষার্থীরা।

এর আগে সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফল হস্তান্তর করেন। দুপুর ১টায় শিক্ষামন্ত্রী সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করবেন।

শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর সাংবাদিকদের উপস্থিতিতে বোর্ড মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ফল প্রকাশ করা হবে জানিয়ে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান বাংলানিউজকে জানান, দুপুর ২টা থেকে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ ফলাফল (বিষয় ভিত্তিক গ্রেড ও নম্বরসহ) পাওয়া যাবে।  রোল নম্বর দিলে গ্রেড পয়েন্ট ও রেজিস্ট্রেশন নম্বর দিলে প্রাপ্ত নম্বরসহ ফলাফল জানতে পারবে এবারের পরীক্ষার্থীরা।এছাড়া সাম্প্রতিক বছরগুলোর ধারাবাহিকতায় এবারও স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠান ও কেন্দ্রের ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে। শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ নিজস্ব ওয়েবসাইট থেকে ফলাফল ডাউনলোড পূর্বক প্রিন্ট করে নোটিশ বোর্ডে টাঙিয়ে দেওয়ার সুযোগ পাচ্ছেন।

এসএমএসের মাধ্যমে ফল জানতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ৮৭ হাজার ৪৬৩ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ৪৩ হাজার ৫১২ জন এবং ৪৩ হাজার ৯৫১ জন ছাত্রী। ২২৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী মোট ৯৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১৪ হাজার ৭৮৯, ব্যবসায় শিক্ষা থেকে ৩৯ হাজার ৬৬২, মানবিক থেকে ৩৩ হাজার ৭ এবং গার্হস্থ অর্থনীতি থেকে ৫ জন অংশ নেয়।

-বাংলানিউজ

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like