বাংলাদেশ থেকে আরো শ্রমিক নেবে জর্ডান ও লেবানন

probasikollan ministar

নিউজ ডেস্ক: বাংলাদেশ থেকে আরো বেশি শ্রমিক নেওয়া, কর্মরত শ্রমিকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি এবং তাদের অধিকার ও কল্যাণ নিশ্চিত করার আশ্বাস দিয়েছে জর্ডান এবং লেবানন। বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

তিনি আরো জানিয়েছেন, জর্ডান ও লেবাননে মাঠ পর্যায়ে পরিদর্শন করে এবং বাংলাদেশি কমিউনিটির সঙ্গে আলোচনায় স্পষ্ট হয়েছে, জর্ডান এবং লেবাননে বাংলাদেশি কর্মীরা তুলনামূলক ভালো আছেন।

মন্ত্রী গত ৫ থেকে ১৪ আগস্ট জর্ডান ও লেবানন সফর করেন। এ দুই দেশ সফরের বিষয়ে বুধবার সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

নুরুল ইসলাম বিএসসি বলেন, জর্ডান ও লেবানন সফরে আশাব্যঞ্জক সাফল্য এসেছে। গত ৮ আগস্ট জর্ডানের শ্রমমন্ত্রী আলী আল গাজায়ির নেতৃত্বে জর্ডানের প্রতিনিধিদলের সঙ্গে আমি বৈঠক করেছি। বৈঠকে বাংলাদেশি গৃহকর্মীদের সঠিক প্রশিক্ষণ, ত্রুটিমুক্ত মেডিক্যাল চেকআপ, মধ্যস্বত্ত্বভোগীদের দৌরাত্ম্য বন্ধ, কর্মস্থলের পরিবেশ, গৃহকর্মীদের সুরক্ষা, দক্ষ কর্মী তৈরিতে সাম্প্রতিককালে গৃহীত পদক্ষেপ, জর্ডানে পুরুষ কর্মী গমনের সুযোগ সৃষ্টি এবং সকল খাত, বিশেষ করে কৃষি ও নির্মাণ খাত, বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত করার বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।

মন্ত্রী আরো বলেন, গত ১১ আগস্ট শ্রমমন্ত্রী সিজান আজ্জির নেতৃত্বে লেবাননের প্রতিনিধিদলের সঙ্গে আমার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের দ্বিপাক্ষিক বৈঠক হয়। ১২ আগস্ট সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী নুহাদ মাশনুকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হই।

মন্ত্রী জানান, বৈঠকে লেবাননের শ্রমমন্ত্রী বলেছেন, বাংলাদেশি কর্মীরা এখানে দক্ষতার সঙ্গে কাজ করছে। লেবাননের জনগণ বাংলাদেশি কর্মীদের পছন্দ করে। কেননা বাংলাদেশি কর্মীরা অনেক আন্তরিক।

প্রবাসী কল্যাণমন্ত্রী আরো জনান, বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে বাংলাদেশি নারী ও পুরুষ শ্রমিকদের বেতন বৃদ্ধি, সুষ্ঠ কাজের পরিবেশ নিশ্চিতকরণ, সকল খাতে (বিশেষ করে নির্মাণ খাতসহ চিকিৎসক, নার্স, প্রকৌশলী) বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্তকরণ, বাংলাদেশি কর্মীদের দক্ষতা বৃদ্ধি, আবাসন সমস্যা ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

তিনি জানান, লেবাননে কর্মরত বাংলাদেশি কর্মীদের ক্ষেত্রে সে দেশের বিদ্যমান শ্রম আইন অনুযায়ী সর্বনিম্ন মজুরির বিধান প্রযোজ্য হবে এবং নতুন বেতন উভয় দেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের পরপরই কার্যকর হবে। নতুন সর্বনিম্ন মজুরি কার্যকর করা হলে পুরুষ কর্মীরা ৪০০ মার্কিন ডলার এবং নারী কর্মীরা ২৫০ মার্কিন ডলার পাবেন।

গত ১২ আগস্ট লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী নুহাদ মাশনুকের সঙ্গে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদলের বৈঠকে হয়। বৈঠকে লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রীকে তিনি অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের বিনা জরিমানায় দেশে প্রত্যাবর্তনের সুযোগ প্রদান, অনিয়মিত কর্মীদের সাধারণ ক্ষমা ঘোষণার মাধ্যমে নিয়মিতকরণসহ তাদের ভিসা সংক্রান্ত জটিলতা নিরসন, আটককৃত বাংলাদেশিদের বিষয়ে হালনাগাদ তথ্য প্রদান বিষয়ে উদ্ভূত সমস্যার দ্রুত সমাধানের জন্য দৃষ্টি আকর্ষণ করেছেন।

তিনি আরো জানান, লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী অবৈধভাবে লেবাননে অবস্থানকারীদের বিষয়ে সে দেশে প্রচলিত আইন অনুযায়ী দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন এবং বিনা ভিসায় অবস্থানকারী নারী কর্মীদের জরিমানা পরিশোধ ব্যতীত দেশে প্রত্যাবর্তনের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ারও আশ্বাস দেন।

বর্তমানে জর্ডানে প্রায় ১ লাখ ২৫ হাজার এবং লেবাননে ১ লাখ ৪২ হাজারের বেশি বাংলাদেশি কর্মী বিভিন্ন পেশায় কর্মরত আছেন।

জর্ডান ও লেবানন সফরে মন্ত্রীর সফরসঙ্গী ছিলেন- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব মো. আজাহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, মন্ত্রীর একান্ত সচিব মু. মুহসিন চৌধুরী এবং জ্যেষ্ঠ সহকারী সচিব শোভা শাহনাজ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার, দপ্তরসমূহের প্রধানগণ, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

-রাইজিংবিডি

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like