বিশ্বের দ্রুততমা মহিলা এলেইন থমসন

63247-ca

ক্রীড়া ডেস্ক:  বিশ্ব পেল নতুন দ্রুততম মহিলা। তবে শিরোপাটা জামাইকার দখলেই থেকে গেল। রিও অলিম্পিকে ১০০ মিটার দৌড়ে ফেভারিট শেলি অ্যান ফ্রেজার প্রাইসকে ছাপিয়ে সোনা জিতলেন সতীর্থ জামাইকান এলেইন থমসন। ১০০ মিটার দৌড় শেষ করতে থমসন সময় নিলেন ১০.৭১ সেকেন্ড। দ্বিতীয় হলেন আমেরিকার টোরিও বাওই। বাওই শেষ করলেন ১০.৮১ সেকেন্ডে। ব্রোঞ্জ জিতলেন শেলি অ্যান ফ্রেজার প্রাইস। বোল্টের মত গত দুটি অলিম্পিক (বেজিং, লন্ডন)-এ ১০০ মিটারে সোনা জিতেছিলেন শেলি। আজ দৌড়ের শুরু থেকেই ছন্দে ছিলেন এলেইন থমসন। শেষ হাসিটা তিনিই জিতলেন।

এদিকে, একেই বোধহয় বলে  রূপকথার পরিসমাপ্তি। শেষ ইভেন্টে সোনা জিতে বর্ণময় কেরিয়ারে ইতি টানলেন কিংবদন্তি মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পস। রবিবার মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে চারশো মিটার রিলে মেডলিতে সোনা জেতেন একত্রিশ বছর বয়সসী এই সাঁতারু। পনেরো বছর বয়সে সিডনিতে প্রথম সোনা জিতে যে সফর শুরু হয়েছিল,রবিবার অলিম্পিকে তেইশতম সোনা জিতে সেই সফর শেষ করলেন ফেল্পস।

অলিম্পিকে মাইকেল ফেল্পসের নামের পাশে তেইশটা সোনা,তিনটে রূপো আর দুটো ব্রোঞ্জ। ১০৮ দেশের থেকে ব্যক্তিগতভাবে বেশি পদক পেয়েছেন মার্কিন এই সাঁতারু। একইসঙ্গে উনচল্লিশটা বিশ্বরেকর্ডের অধিকারী তিনি। ক্রীড়াক্ষেত্রে বলা হয় রেকর্ড তৈরিই হয় ভাঙার জন্য। কিন্তু ফেল্পসের এই অবিশ্বাস্য রেকর্ড আদৌও কোনওদিন ভাঙবে কিনা,তা নিয়ে সংশয় থাকছেই।

-জি নিউস

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like