জর্ডানে গিয়ে শ্রমিকদের ন্যায্য মজুরির আহ্বান মন্ত্রীর

norol islam ministar

নিউজ ডেস্ক : জর্ডানের গিয়ে বাংলাদেশি শ্রমিকদের ন্যায্য মজুরি নিশ্চিত করার পাশাপাশি চিকিৎসা ও অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করার জন্য গার্মেন্টেসের মালিক ও সেদেশের সরকারের প্রতি আহ্বান জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

রোববার দেশটির আল দুলাল ও আল হাসান এলাকায় বাংলাদেশি নারী-পুরুষ শ্রমিক কর্মরত গার্মেন্টস ফ্যাক্টরি পরির্দশনকালে তিনি এ আহ্বান জানান।  গত ৫ আগস্ট শুক্রবার সকাল ৮ টা ১০ মিনিটে জর্ডানে পাঁচ দিনের সরকারি সফরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। বর্তমানে তিনি সে দেশে সফরত অবস্থায় আছেন।

নুরুল ইসলাম বিএসসি গার্মেন্টস পরিদর্শনকালে বলেন, মন্ত্রণালয়ের অধীনস্থ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কর্মীদের দক্ষ করে গড়ে তোলা হচ্ছে। বর্তমানে দক্ষ শ্রমিক প্রেরণের জন্য বাংলাদেশ প্রস্তুত রয়েছে। আপনাদের প্রতি আহ্বান থাকবে প্রতিটি শ্রমিকের ন্যায্য বেতনের পাশাপাশি সুযোগ-সুবিধা নিশ্চিত করবেন।

এ সময় মন্ত্রী গার্মেন্টস ফ্যাক্টরির মালিক, কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও পোশাক শ্রমিকদের সাথে কথা বলেন। একই সঙ্গে গার্মেন্টস ফ্যাক্টরি মালিকদের ধন্যবাদ দিয়ে বাংলাদেশ হতে আরো শ্রমিক আনার জন্য গার্মেন্টস মালিকদের প্রতি অনুরোধ জানান।

মন্ত্রীর পরিদর্শনকৃত গার্মেন্টসগুলো হলো- ক্ল্যাসিক ফ্যাশন লিমিটেড ও তুসকার এ্যাপারেল লিমিটেড। মন্ত্রী ঘুরে ঘুরে ফ্যাক্টরিতে কর্মরত শ্রমিকদের সাথে কুশল বিনিময় করেন। ফ্যাক্টরির সার্বিক পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেন তিনি।

মন্ত্রীর জর্ডান সফরে সোমবার সেদেশের শ্রম মন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। মন্ত্রীর সাথে উপস্থিত থাকবেন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামসুন নাহার, বিএমইটি’র মহাপরিচালক মোঃ সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, মন্ত্রীর একান্ত সচিব মু. মোহসিন চৌধুরী, বাংলাদেশ দূতাবাস জর্ডানের প্রথম সচিব (শ্রম) লুবনা ইয়াসমিন, তুসকার অ্যাপারেল লি. কোম্পানির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রামকুমার দেবরাজ।

উল্লেখ্য, ২০১২ সাল হতে জর্ডানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করার পর বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার পরিমাণ বেড়েছে। বর্তমানে জর্ডানে ১ লাখ ২৫ হাজার বাংলাদেশি শ্রমিক কর্মরত আছেন।

-বাংলামেইল২৪ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like