তরুণদের মাঝে পর্যটনের আবেদন তৈরি করতে হবে

নিউজ ডেস্ক : পর্যটন শিল্পের দ্রুত বিকাশ ও প্রসারের জন্য তরুণদের মাঝে পর্যটনের আবেদন তৈরির মাধ্যমে তাদের পর্যটনমনস্ক করতে হবে বলে মনে করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

মঙ্গলবার (২ আগস্ট) বাংলাদেশ পর্যটন করপোরেশনের (বিপিসি) ব্যাংকুয়েট হলে বিপিসি ও বেস ক্যাম্পের মধ্যে এক সমঝতা স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বিশ্বব্যাপি পর্যটকদের ৩৬ শতাংশেরই মূল আকর্ষণ অ্যাডভেঞ্চার ট্যুরিজম। আর এদের অধিকাংশই তরুণ। তারুণ্য আমাদের অদম্য শক্তি। সাহসী তারুণ্যই আগামীর পথ বিনির্মাণ করবে। দেশের জনসংখ্যার ৬০ ভাগই তরুণ। এ জন্য অ্যাডভেঞ্চার ট্যুরিজমের প্রতি গুরুত্ব দিতে হবে। কক্সবাজারসহ বিভিন্ন স্থানে সারফিং, প্যারাসেলিং. প্যারাগ্রাইডিং, ট্র্যাকিংসহ বিভিন্ন ইভেন্ট সংযোজন করতে হবে।’

মন্ত্রী বলেন, ‘বিশ্বব্যাপী পর্যটন এখন অন্যতম শিল্পের মর্যাদা পেয়েছে। আমাদের পার্শ্ববর্তী নেপাল, মালদ্বীপসহ পৃথিবীর বিভিন্ন দেশের রপ্তানি আয়ের একটি বিরাট অংশ আসে পর্যটনখাত থেকে। এ ক্ষেত্রে আমরা পিছিয়ে আছি। আমাদের ট্যুরিস্ট স্পটগুলোকে ট্যুরিস্ট প্রডাক্ট রূপে গড়ে তুলতে হবে। পর্যটনের বিকাশ একটি সম্বন্বিত কার্যক্রম। বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত। সবাইকে আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে।’

মেনন জানান, বাংলাদেশ পর্যটনের ক্ষেত্রে নিরন্তর প্রয়াসের স্বীকৃতি পেতে শুরু করেছে। এই প্রথমবারের মতো জাতিসংঘের পর্যটনবিষয়ক সংগঠন ইউএনডব্লিউটিএর ২৯তম সিএপি-সিএসএ সম্মেলন আগামী বছরের ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে।

তিনি বলেন, ‘এর আগে ওআইসির পর্যটনবিষয়ক সম্মেলন ২০১৭ সালে ঢাকায় অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এছাড়া, আপনারা জানেন, গত বছর ঢাকায় আমরা আন্তর্জাতিক বুদ্ধিস্ট কনফারেন্স আয়োজন করার মধ্য দিয়ে প্রথমবারের মতো বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণে সমর্থ হয়েছি।’

অনুষ্ঠানে বিপিসির পরিচালক (বাণিজ্যিক) এবং বেস ক্যাম্পের ব্যবস্থাপনা পরিচালক তামজিদ সিদ্দিকী স্পন্দন নিজ নিজ পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

বিপিসির চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরীর সভাপতিত্বে এ সময় আরো ‍উপস্থিত ছিলেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রফিকুজ্জামান।

-বাংলামেইল২৪ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like