শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৫ অপরাহ্ন

টেকনাফে সমুদ্র সৈকতে ভেসে এসেছে মৃত কচ্ছপ

টেকনাফ প্রতিনিধি : টেকনাফে সমুদ্রসৈকতে ভেসে এসেছে একটি সামুদ্রিক মৃত কচ্ছপ। এটির অলিভ রিডলে প্রজাতির । ওজন ২৫ থেকে ৩০কেজি পর্যন্ত হতে পারে।
মঙ্গলবার বিকেলে টেকনাফ- কক্সবাজার মেরিন ড্রাইভ সংলগ্ন টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর সমুদ্রসৈকতের বালুচরে কচ্ছপটি ভেসে আসে। এ তথ্যটি নিশ্চিত করেছেন বাহারছড়া শামলাপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক এম এ আবুল মঞ্জুর।
তিনি বলেন, ভেসে আসা কচ্ছপটি জলপাই রঙের। হয়ত কচ্ছপটি ২০-২৪ ঘন্টা আগে মারা গেছে। তবে শরীরের বিভিন্ন অংশে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, গভীর সাগরে মাছ ধরার ট্রলি ট্রলারের জালে আটকা পড়লে জেলেরা পিটিয়ে হত্যা করে। পরে জোয়ারের ঢেউয়ের‍ উপকূলে ভেসে এসেছে এ কচ্ছপটি। প্রধান শিক্ষক এম এ আবুল মঞ্জুর বলেন, কিছু কিছু জেলেদের জালে আটকাপড়া এসব কচ্ছপ ছেড়ে না দিয়ে পিটিয়ে হত্যা করে পানিতে ফেলে দেয়। এসব প্রানি হত্যা থেকে বিরত থাকার জন্য জেলেদের সচেতনতা গড়ে তোলা খুবই প্রয়োজন। 
জানতে চাইলে উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, শীতের শুরুতে সমুদ্রসৈকতে একের পর এক বিভিন্ন প্রজাতির সামুদ্রিক বিভিন্ন প্রাণীর মৃতদেহ ভেসে আসছে। কিছুদিন আগেও সমুদ্র সৈকতে ভেসে এসেছিল জেলিফিশ। বিষয়টি নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ গবেষকরা গবেষণা করছেন। সামুদ্রিক সম্পদ রক্ষায় জেলেদের সচেতন করতে এলাকায় এলাকায় উঠান বৈঠকের পাশাপাশি প্রচার-প্রচারণা করে আসছে। 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888