শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন

রোহিঙ্গা ক্যাম্প থেকে এনআইডি জালিয়াত চক্রের ৫ সদস্য আটক

নিজস্ব প্রতিবেদক : উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে বিপুল পরিমান নকল জাতীয় পরিচয়পত্র ও তৈরীর সরঞ্জামাদিসহ সংঘবদ্ধ চক্রের ৫ সদস্যকে আটক করেছে এপিবিএন।

এপিবিএন জানিয়েছে, আটকরা সবাই উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

বুধবার সন্ধ্যায় উখিয়া উপজেলার লম্বাশিয়া ১-ডব্লিউ রোহিঙ্গা ক্যাম্পে এ অভিযান চালানো হয় বলে জানিয়েছেন, ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর অধিনায়ক পুলিশ সুপার মোহাম্মদ সিহাব কায়সার খান।

আটকরা হল, টেকনাফের শাহপরীর উত্তর পাড়ার সৈয়দ হোসেনের মো. ইসমাঈল (৪৫) এবং উখিয়ার লম্বাশিয়া ১-ডব্লিউ রোহিঙ্গা ক্যাম্পের এফ-১০ ব্লকের মো. ইসলামের ছেলে মো. আব্দুল্লাহ (৩৭), একই ক্যাম্পের এফ-১০ ব্লকের মুসা খলিলের ছেলে আবুল খায়ের (১৮), এফ-১৩ ব্লকের মো. হাবিব এর ছেলে মো. ত্বালহা (৬০) ও মো. হাবিবের ছেলে মোহাম্মদ হারুন (৩৬)।

অভিযানে উদ্ধার হয়েছে ৪ টি ল্যাপটপ, ৮ টি স্মার্ট মোবাইল ফোন, ৪ টি পেনড্রাইভ, দুইটি স্ক্যানার, ২৮ টি ডুপ্লিকেট জন্মনিবন্ধন সনদ, ১১ টি জন্মনিবন্ধম তথ্য-যাচাই ফরম, ৩০ টি ডুপ্লিকেট জন্মসনদ, ২০ টি নকল এনআইডি, ২০০ টি বিভিন্ন ব্যক্তির এনআইডির ফটোকপি, সোনালী ব্যাংক-ইসলামী ব্যাংকের চেক ও জমা দেওয়ার বই, ভূমিহীন সনদ ও জমির খতিয়ান, ড্রাইভিং ও ট্রেড লাইসেন্স সহ বিভিন্ন ধরণের নকল কাগজপত্র।

সিহাব কায়সার বলেন, বুধবার সন্ধ্যায় উখিয়ার লম্বাশিয়া ১-ডব্লিউ রোহিঙ্গা ক্যাম্পে জনৈক ব্যক্তির বসত ঘরে অবৈধ কাগজপত্র সহ সংঘবদ্ধ একটির সদস্যরা অবস্থান করছে খবরে এপিবিএন এর একটি দল অভিযান চালায়। এতে সন্দেহজনক বসত ঘরটি ঘিরে ফেললে এপিবিএন সদস্যদের উপস্থিতি টের পেয়ে ৪/৫ জন লোক দৌঁড়ে পালানোর চেষ্টা করে। এতে ধাওয়া দিয়ে ৫ জনকে আটক করতে সক্ষম হয়।

” পরে লম্বাশিয়া ১-ডব্লিউ রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা মো. আব্দুল্লাহ এর বসত ঘর তল্লাশী করে বিপুল পরিমান নকল জাতীয় পরিচয়পত্র ও তৈরীর সরঞ্জামাদি পাওয়া যায়। “

এপিবিএন এর কর্মকর্তা বলেন, ” আটকরা জানিয়েছে, সংঘবদ্ধ একটি চক্র নকল এনআইডি তৈরীর সাথে জড়িত। এতে সাধারন রোহিঙ্গারা বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ সহ বিদেশ গমন ও অন্যান্য সুযোগ-সুবিধা দীর্ঘদিন ধরে গ্রহণ করে আসছিল। সংঘবদ্ধ দালাল চক্রটি মোটা অংকের আদায় করছে। “

আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে উখিয়া থানায় মামলা করা হয়েছে বলে জানান সিহাব কায়সার খান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888