এলবিডব্লিউয়ের নিয়ম বদলাল আইসিসি

ক্রীড়া ডেস্ক: লেগ বিফোর উইকেট অর্থাৎ এলবিডব্লিউ আউট নিয়ে কম বিতর্ক হয় না। অনেক সময় দেখা যায়, আম্পায়ারের সিদ্ধান্ত পছন্দ না হওয়ায় মাঠেই এর প্রতিক্রিয়া দেখান ব্যাটসম্যান। অন্যদিকে এলবিডব্লিউয়ের আবেদনে সাড়া না দিলে বোলার-ফিল্ডাররা আম্পায়ারকে ঘিরে ধরে এর প্রতিবাদ জানায়। এলবিডব্লিউ কখনো ব্যাটসম্যানদের পক্ষে আবার কখনো বোলারদের পক্ষে চলে যেতো। এরকম অবস্থায় শনিবার আইসিসি এলবিডব্লিউয়ের নিয়মই বদলে ফেলেছে।

আইসিসি জানিয়েছে,‘ কোন কোন জায়গায় বল লাগলে আউট হবে বা হবে না সেটা নির্ধারণ করা হয়েছে। বল যদি স্ট্যাম্পের ভিতরে অর্ধেক থাকে তাহলে আউট হবে না। এই নিয়ম আগে ছিল। এবার তার উল্টোটা করা হয়েছে। এতে এলবিডব্লিউয়ের মাধ্যমে আউটের সংখ্যা বাড়বে। পরিবর্তিত জায়গা হিসেবে করা হয়েছে লেগ স্ট্যাম্প ও অফ স্ট্যাম্পের বাইরের বল ও বেলের নিচে। আগে ছিল লেগ স্ট্যাম্প ও অফ স্ট্যাম্পের মাঝখানে ও বেলের নিচে লাগলে আউট।’

আগামী ১ অক্টোবর থেকে আইসিসির এই নিয়ম কার্যকর হবে। এই নিয়মে বোলাররা বেশি সুবিধা পাবেন। এখন থেকে ‘নো’ বলের ক্ষেত্রেও তৃতীয় আম্পায়ার ভূমিকা নিতে পারবেন। আইসিসি থেকে জানানো হয়েছে,‘ আসন্ন ওয়ানডে সিরিজ থেকেই শুরু হয়ে যাবে এই নিয়ম। বল হওয়ার কয়েক সেকেন্ডের মধ্যে তৃতীয় আম্পায়ার রিপ্লে দেখে মাঠে থাকা আম্পায়ারকে তার সিদ্ধান্ত জানিয়ে দেবেন।’ ২০১৪ এর নিয়মের আরো কিছু পরিবর্তন আনতে চাইছে আইসিসি।

এছাড়া ২০২২ ডারবান কমনওয়েলথ গেমসে মহিলা ক্রিকেট যুক্ত করার ব্যাপারে অনেকদূর এগিয়ে গিয়েছে আইসিসি। এজন্য কমনওয়েলথ গেমস ফেডারেশনের কাছে আবেদনও করা হয়েছে।

-বাংলামেইল২৪ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like