শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন

ইয়াবা পাচার মামলায় একজনের যাবজ্জীবন ও একজনের ১০ বছরের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারে ইয়াবা পাচার মামলায় হাফেজ উল্লাহ (৫০) নামে একজনকে যাবজ্জীবন এবং একই মামলায় ওসমান গনি (৩৫) নামে এক রোহিঙ্গাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেছে আদালত। একই সঙ্গে যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্তকে ১ লাখ টাকা জরিমানা, অনাদায়ে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং ১০ বছরের সাজাপ্রাপ্তকে ৪০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেয়া হয়।

বৃহস্পতিবার (২৬ মে) বিকালে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবদুল্লাহ আল মামুন এ রায় দেন বলে নিশ্চিত করেছে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

সাজাপ্রাপ্ত হাফেজ উল্লাহ টেকনাফের সেন্টমার্টিনের কোনারপাড়ার মৃত মোহাম্মদ হোছাইনের ছেলে এবং ওসমান গনি মিয়ানমারের আকিয়াবের চামতলীর আনু মিয়ার ছেলে।

তিনি জানান, ২০১৯ সালের ১০ অক্টোবর টেকনাফে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে হাফেজ উল্লাহ ও ওসমান গনি হয়। হাফেজ উল্লাহর কাছ থেকে ছয় হাজার এবং রোহিঙ্গা ওসমান গনির কাছ থেকে ২ হাজার ৮০০ ইয়াবা উদ্ধার করা হয়। এব্যাপারে দায়ের করা মামলার আইনীপ্রক্রিয়া শেষে বৃহস্পতিবার রায় ঘোষণা করেন।

পিপি জানান, অভিযানের পর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের টেকনাফ অস্থায়ী সার্কেলের উপ-পরিদর্শক মো. নাছির উদ্দিন বাদী হয়ে আটক ইয়াবা কারবারিদের বিরুদ্ধে ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একইদিন টেকনাফ থানায় মামলা করেন। মামলাটি বিচারের জন্য অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে পাঠানো হলে বিজ্ঞ বিচারক আবদুল্লাহ আল মামুন ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর বিচারের জন্য মামলাটির চার্জ গঠন করেন। মামলাটিতে ছয়জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। মামলায় আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার প্রতিবেদন পর্যালোচনা, আসামিদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ প্রদান, উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপনসহ সব বিচারিক কার্যক্রম সম্পন্ন করে বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবদুল্লাহ আল মামুন ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬ (১) এর ১০ (গ) ধারায় আসামি হাফেজ উল্লাহ এবং একই আইনের (খ) ধারায় আসামি রোহিঙ্গা ওসমান গনিকে উপরোক্ত সাজা দেন।

তিনি জানান, যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি হাফেজ উল্লাহ পলাতক রয়েছেন। অপর আসামি রোহিঙ্গা ওসমান গনি রায় ঘোষণার সময় আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। আদালতে রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন অতিরিক্ত পিপি অ্যাডভোকেট রনজিত দাশ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888