আলেম সমাজকে রাষ্ট্রীয় খরচে হজ্ব পালনের সুযোগ দাবী -সংসদে কমল

mp kamal picসংবাদ বিজ্ঞপ্তি: সংসদে রাষ্ট্রীয় খরচে আলেম সমাজকে হজ্ব পালনের সুযোগ দেওয়ার দাবী জানিয়েছেন কক্সবাজার ৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল। শনিবার সংসদ অধিবেশন চলাকালে বাজেট বক্তৃতার তিনি এ দাবী জানান।
সাইমুম সরওয়ার কমল বক্তব্যে বলেন, এ দেশের আলেম সমাজ গরীব। তারা আল্লাহ ছাড়া অন্য কোন কাজে হাত দেয়নি কখনও। অথচ টাকার অভাবে তারা হজ্ব করতে পারেন না। রাষ্ট্রীয় খরচে প্রতি বছর অন্তত এক হাজার আলেমকে হজ্ব পালনের সুযোগ করে দেয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানান।
তিনি বলেন, পানি পথে হজ্ব গমণের ব্যবস্থা করলে খরচ অনেক কমে যাবে। এতে দেশের মানুষ উপকৃত হবে। অনুরুপ রাষ্ট্রীয়ভাবে অন্য ধর্মাবলম্বীদেরকে তাদের স্ব স্ব তীর্থ স্থানে যাওয়ার সুযোগে করে দেওয়ার দাবী জানান সাংসদ সাইমুম সরওয়ার কমল।
তাঁর অত্যন্ত গুরুত্বপূর্ণ ও শ্রুতিমধুর বক্তব্যের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেবিল চাপড়িয়ে ধন্যবাদ জানান। সাংসদ কমলের নির্ধারিত সময় শেষ হয়ে গেলেও তাকে দু’বার সময় বাড়িয়ে দেন মাননীয় স্পিকার।
এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুরসহ জাতীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সাইমুম সরওয়ার কমল এমপি সংসদে নির্ধারিত বাজেট বক্তৃতায় কক্সবাজার পর্যন্ত গ্যাস লাইন সম্প্রসারণের গুরুত্ব তুলে ধরেন। তিনি ঈদগাঁওকে উপজেলায় রুপান্তরের দাবী জোরালো ভাবে তুলে ধরেন। দেড়শ বছরের পুরনো কক্সবাজার পৌরসভাকে সিটি কর্পোরেশনে রুপান্তরের যৌক্তিকতা তুলে ধরেন। ভারুয়াখালী সেতু বাস্তবায়নের দাবী জানান। পর্যটকদের সুবিধার্থে প্রতিদিন অসংখ্য দূর্ঘটনা এড়াতে ঈদগাঁও থেকে কক্সবাজার পর্যন্ত সড়ক চারলেনে উন্নীত করার দাবী জানান। তিনি রামু কাউয়ারখোপ মনিরঝিল সেতু বাস্তবায়নের উপর জোরালো ভাবে দাবী তুলে ধরেন।
তিনি বক্তৃতায় বলেন, অত্যন্ত সৎ, সাহসী, নিষ্ঠাবান-কর্মঠ প্রধানমন্ত্রী পাওয়াতে বাংলাদেশ আজ উন্নয়নের দিকে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।
সাংসদ সাইমুম সরওয়ার কমল বলেন, দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নের জন্য প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোর শতভাগ এমপিওভুক্তি ৩ বছরের মধ্যে সমাপ্তকরণ খুবই জরুরী। এমপিওভুক্তি নীতিমালা সহজীকরণ করার জন্য তিনি দাবী জানান। করদাতার সংখ্যাবৃদ্ধির প্রতি গুরুত্ব দেন তিনি। এছাড়া গ্রাম পুলিশ, বনবিভাগ কর্মী, রেডিও, টেলিভিশন সহ সকল অস্থায়ী কর্মচারীদের সরকারীকরণের দাবী জানান।
সংসদ সদস্য কমল বলেন, শিল্পায়ন ব্যতিত এ দেশে কোন দিন কর্মসংস্থান সৃস্টি হবে না। তাই শিল্প সংশ্লিষ্ট যন্ত্রপাতির উপর কর প্রত্যাহার করতে হবে। বিনিয়োগনীতি সহজীকরণ করার উপর জোর দেন তিনি। দেশে দূর্ঘটনা এড়াতে উচ্চগতির মোটর সাইকেল নিষিদ্ধ করার দাবী জানান।
এর আগে সংসদে গুরুত্বপূর্ণ প্রাণবন্ত বক্তব্যের জন্য সাইমুম সরওয়ার কমলকে অন্যতম শ্রেষ্ঠ বক্তার স্বীকৃতি সনদ উপহার দেন মাননীয় স্পিকার।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like