নারী মাদকাসক্তদের ৪৩ শতাংশ ইয়াবা সেবনকারী

image-22614আমাদের সময় : দেশে নারী মাদকাসক্তদের ৮৪ শতাংশ পরিবারের সদস্যদের চাপে চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে ৪৩ শতাংশ ইয়াবা সেবন করেন। আর পারিবারিক অশান্তির কারণে ৩৭ শতাংশ এবং বন্ধুদের প্ররোচনায় ৩৩ শতাংশ নারী মাদক গ্রহণ করেন। আজ ২৬ জুন ‘আন্তর্জাতিক মাদক পাচার বিরোধী দিবস’। এ উপলক্ষে গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে ঢাকা আহ্ছানিয়া মিশন আয়োজিত গোলটেবিল বৈঠকে এক জরিপের ফল প্রকাশ করা হয়। আহ্ছানিয়া মিশনের নারী মাদকাসক্তদের চিকিৎসাকেন্দ্রে চিকিৎসাসেবা নিতে আসা ১০৩ নারীর মধ্যে পরিচালিত জরিপ থেকে এসব তথ্য উঠে এসেছে।

বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের উপ পরিচালক ও স্বাস্থ্য বিভাগের প্রধান ইকবাল মাসুদ। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট আমীর সাজু, আব্দুল আওয়াল, মাদক চিকিৎসক জাহিদ ইকবাল প্রমুখ উপস্থিত ছিলেন।

ইকবাল মাসুদ বলেন, নারী মাদকাসক্তদের শতকরা ৩৪ ভাগ মানসিক রোগের চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে ২৯ শতাংশের বিয়ের পূর্বে যৌন সম্পর্কের অভিজ্ঞতা রয়েছে। এর মধ্যে একাধিক যৌনসঙ্গী রয়েছে ২৩ শতাংশ রোগীর।

জরিপের মতামতে বলা হয়, নারী মাদকাসক্তের বড় একটা অংশ চিকিৎসা নিতে না আসার কারণ লোকলজ্জা। এতে করে মাদকাসক্তরা অন্যান্য রোগে আক্তান্ত হয়ে পড়ে। অনেক ক্ষেত্রে জানাজানি হলে সন্তানের বিয়ে হবে নাÑ এ আশঙ্কায় পরিবার বিষয়টি লুকিয়ে রাখে, যা একটি সামাজিক সমস্যা।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like