বিদেশি বিনিয়োগে নতুন রেকর্ড

101666673-US_dollar_coxsbazartimes.com_

অর্থনীতি ডেস্ক:  সরাসরি বৈদেশিক বিনিয়োগে (এফডিআই) নতুন রেকর্ড করল বাংলাদেশ। দেশের ইতিহাসে এযাবৎ কালের সবচেয়ে বেশি বৈদেশিক বিনিয়োগ এসেছে ২০১৫ সালে। দেশের রাজনৈতিক পরিস্থিতি শান্ত থাকায় এ খাতের বৃদ্ধির ইতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বুধবার (২২ জুন) মতিঝিলে বিনিয়োগ বোর্ডে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্টের (আঙ্কটাড) ‘ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট-২০১৬’প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালে নিট এফডিআই এসেছিল ১৫৩ কোটি ডলার। ২০১৫ সালে তা বেড়ে ২২৩ কোটি ডলারে উন্নীত হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৭ হাজার ৩৯৪ কোটি টাকা। এক বছরে এফডিআই বেড়েছে ৭০ কোটি ডলার।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে বাংলাদেশে সবচেয়ে বেশি এফডিআই এসেছে গ্যাস, বিদ্যুৎ ও পেট্রোলিয়াম খাতে। জ্বালানির এসব খাতে বিদেশি বিনিয়োগ এসেছে ৫৭ কোটি ৪০ লাখ ডলারের। দ্বিতীয় অবস্থানে রয়েছে টেক্সটাইল বা তৈরি পোশাক শিল্প খাত (আরএমজি); ৪৪ কোটি ৩০ লাখ ডলার। এছাড়া টেলিকমিউনিকেশন খাতে ২৫ কোটি ৫০ লাখ ডলার, ব্যাংকিং খাতে ৩১ কোটি ডলার, ফুড প্রোডাক্টে ১২ কোটি ৫০ লাখ ডলার, কৃষি ও মৎস্য খাতে ২ কোটি ৫০ লাখ ডলার এবং অন্যান্য খাতে ৫০ কোটি ৩০ লাখ ডলারের বিদেশি বিনিয়োগ এসেছে।

প্রতিবেদনে আরো বলা হয়, ২০১৫ সালে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে যে এফডিআই এসেছে তার মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। প্রথম অবস্থানে রয়েছে প্রতিবেশি দেশ ভারত। তাদের এই বিনিয়োগের পরিমাণ ৪ হাজার ৪২০ কোটি ৮০ লাখ (৪৪ দশমিক ২০ বিলিয়ন) ডলার। ভারতে গত বছর তার আগের বছরের চেয়ে এফডিআই বেড়েছে ২৭ শতাংশ। যুক্তরাষ্ট্র ৩৮০ বিলিয়ন ডলার এফডিআই করে প্রথম স্থানে রয়েছে। হংকং ১৭৫ বিলিয়ন ও চীন ১৩৬ বিলিয়ন করে তার পরের অবস্থার রয়েছে।

অনুষ্ঠানে প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন নর্থ সাউথ ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক এম ইসমাইল হোসেন।

বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান এস এ সামাদের সভাপতিত্বে প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি, বিদ্যুৎ ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

-বাংলামেইল২৪ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like