সরকা‌রের শেষ বা‌জেট হ‌বে ৫ লাখ কো‌টি টাকা

অর্থনীতি ডেস্ক: বর্তমান সরকা‌রের শেষ অর্থবছ‌রে (২০১৭-১৮) বা‌জেটের আকার ৫ লাখ কো‌টি টাকা হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মু‌হিত।

মঙ্গলবার (২১ জুন) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জা‌তিক স‌ম্মেলন কে‌ন্দ্রে দে‌শের প্রথম গ্লোবাল ই-কমার্স পোর্টাল Nrbbuysell.com এর উদ্বোধনী অনুষ্ঠা‌নে প্রধান অতিথির বক্ত‌ব্যে এ তথ্য জানান অর্থমন্ত্রী।

প্রসঙ্গত, গত ০২ জুন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লক্ষ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা মোট ব্যয়ের বাজেট পেশ করেছেন। বাজেটের মোট ব্যয় জিডিপির ১৭ শতাংশের মত।

এবার শিক্ষা ও প্রযুক্তি খাতে সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে। এ খাতে ব্যয় বরাদ্দ রাখা হয়েছে ৫২ হাজার ৯১৪ কোটি টাকা, যা মোট বাজেটের ১৫ দশমিক ৫৩ শতাংশ। চলতি অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৩৪ হাজার ৩৭০ কোটি টাকা।

খাতওয়ারি ব্যয় বরাদ্দে দ্বিতীয় সর্বোচ্চ হিসেবে জনপ্রশাসনে ১৩ দশমিক ৯ শতাংশ বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। এর পর যথাক্রমে সরকারের নেয়া ঋণের সুদ বাবদ ১১ দশমিক ৭ শতাংশ এবং পরিবহন ও যোগাযোগ খাতে ১১ শতাংশ বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেছেন, ‘অবশেষে আমরা ছয় হতে সাড়ে ছয় শতাংশের বলয় অতিক্রম করে চলতি অর্থবছরে ৭.০৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করব বলে আশা করছি। এর ফলে মাথাপিছু আয় উন্নীত হবে ১ হাজার ৪ শত ৬৬ মার্কিন ডলারে’।

-বাংলামেইল২৪ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like