আগামী ৩ বছরে ৫৫ হাজার ফ্রি ল্যান্সিং প্রশিক্ষণ

polpk-SM20160620165201

জাতীয় ডেস্ক : তথ্য প্রযুক্তিখাতের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, আগামী তিন বছরে ৫৫ হাজার ফ্রি ল্যান্সিং প্রশিক্ষণ দেওয়া হবে।

আমাদের দেশের তরুণ-তরুণীরাই তথ্য প্রযুক্তিতে নেতৃত্ব দেবে। তথ্য প্রযুক্তি খাত থেকে ২০২১ সাল নাগাদ ৫০০ কোটি ডলার বৈদেশিক মুদ্রা আয় করা হবে বলেও আশা করেন তিনি।

সোমবার (২০ জুন) দুপুরে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশে ৫০ শতাংশ জনগোষ্ঠী ২৫ বছরের নিচে বয়স। ইতোমধ্যে সরকার ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থানের জন্য পদক্ষেপ নিয়েছে। গত পাঁচ বছরে ২০০৯- সাল থেকে আজ পর্যন্ত ৯ লাখ তরুণ তরুণী বিভিন্ন ক্ষেত্রে কাজ করছে। ৭৫  হাজার ছাত্র-ছাত্রীকে ট্রেনিং দেওয়া হয়েছে, যারা বিভিন্ন জায়গায় কাজ করতে পারবে। এছাড়া ২০ হাজার ছাত্র-ছাত্রীকে বুনিয়াদি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আইসিটি খাত থেকে সব মিলিয়ে আমরা ৪০০ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করছি

জুনায়েদ আহমেদ পলক বলেন, নতুন প্রজন্মকে আধুনিক প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলছি। প্রযুক্তি গ্রহণের হার সারা বিশ্বের কাছে বাংলাদেশ এখন একটি দৃষ্টান্ত। দেশের ৭৫ ভাগ মানুষ বিদ্যু‍ৎ সুবিধা ভোগ করছে, ঘরে বসেই ইন্টারনেট ব্যবহার করছে। ৪৫ ভাগ মানুষ ডিজিটাল সেন্টারের ২০ ধরণের সুবিধা ভোগ করছে।

তিনি বলেন, মোবাইল ব্যাংকিংয়ে সারাবিশ্বে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে। প্রতিদিন মোবাইল ব্যাংকিং-এ ৫শ’ কোটি লেনদেন হচ্ছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ শুধুমাত্র আইসিটি খাত থেকে ৫শ’ বিলিয়ন ডলার রফতানির টার্গেট গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন সারাবিশ্বে স্বীকৃত। এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, এগিয়ে যাবেই।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like