সুগার-ফ্রির চেয়ে চিনি ভাল বলছেন ডাক্তারেরা!

women-coxsbazartimes.com-

স্বাস্থ্য ডেস্ক:   চিনি কম। চিনি কম করতে করতে একেবারে সুগার ফ্রি। কিন্তু জানেন কি, সুগার ফ্রি খেতে খেতে আপনি আপনার স্বাস্থ্যের বারোটা বাজাচ্ছেন। আসুন দেখে নেওয়া যাক।

ডায়েবেটিস বা রোগা থাকার লোভ। চিনি বাদ। তার জায়গা নিয়েছে সুগার ফ্রি।চিনি নয়। তবে চিনির মতো মিষ্টি। ডাক্তারেরা কিন্তু এই বিকল্পের পক্ষপাতি নন। তাঁদের মতে, এর থেকে চিনি ঢের ভাল। কারণ, সুগার ফ্রি তৈরি করতে যে যে উপকরণ ব্যবহার করা হয়, তা চিনির থেকে অনেক বেশি ক্ষতিকারক।

ডাক্তাররা বলছেন, যাঁদের ডায়াবিটিস নেই, সুগার ফ্রি খেলে তাঁদের ডায়াবিটিসের সমস্যা হতে পারে। সুগার ফ্রি খেলে হতে পারে ওবেসিটি ও হৃদয়জনিত সমস্যা। দেখা দিতে পারে হজমজনিত সমস্যাও।

এবার দেখে নেওয়া যাক, সুগার ফ্রিতে আসলে কী থাকে।

অ্যাসপার্টেম
সাধারণ চিনির থেকে ২০০ গুণ বেশি মিষ্টি অ্যাসপার্টেম। ডায়েট পানীয় থেকে বেকারি খাবারে অ্যাসপার্টেম পাওয়া যায়। অ্যাসপার্টেমের ৯২টি পার্শ্বপ্রতিক্রিয়া। যেমন-মাথা যন্ত্রণা, অস্থিরতা, হৃদ যন্ত্রের ধড়ফড়ানি, ওজন বৃদ্ধি, হতাশা ও স্নায়ু সমস্যা।

সুক্রালোস
চিনির তুলনায় ৬০০ গুণ বেশি মিষ্টি। কিডনির ক্ষতি করে সুক্রালোস। অন্যতম পার্শ্বপ্রতিক্রিয়া পেটে যন্ত্রণা ও ডায়ারিয়া।

স্যাকারিন
সাধারণ চিনির থেকে ২০০ গুণ বেশি মিষ্টি। মাথা ব্যথা, হতাশার পাশাপাশি আরও অনেক পার্শ্বপ্রতিক্রিয়া আছে স্যাকারিনের। ইনসুলিন নিঃসরণ ঘটায় ও প্রয়োজনের বেশি খিদে তৈরি করে।

তাহলে কী ভাবছেন? সুগার ফ্রি নাকি সাধারণ চিনি? চয়েসটা আপনার।

-জি নিউস

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like