মীর কাসেম আলীর মৃত্যু পরোয়ানা জারি

coxsbazartimes.com_2016_02_17_09_25_54_c5NVLwg0Nm8mRtRKoX5R6vogrbVN7eR_original

আইন-আদালত ডেস্ক : একাত্তরের মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের কর্মপরিষদ সদস্য মীর কাসেম আলীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর তার মৃত্যু পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

সোমবার সন্ধ্যা সাতটার সময় পূর্ণাঙ্গ রায়ের অনুলিপির সঙ্গে এই পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।

এখন আইন অনুসারে ট্রাইব্যুনালের পক্ষ থেকে মৃত্যু পরোয়ানাটি ঢাকা কেন্দ্রীয় কারাগার, স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের উদ্দেশ্যে পাঠানো হয়েছে।

তবে এর আগে দুপুর সাড়ে তিনটার দিকে মীর কাসেম আলীর আপিল মামলার পূর্ণাঙ্গ রায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে ট্রাইব্যুনালে এসে পৌঁছে। রায়ের অনুলিপিসহ ট্রাইব্যুনালে পাঠান সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম। পরে রায়ের অনুলিপি ডেপুটি রেজিস্ট্রার মেহেদি হাসানের নেতৃত্বে পাঁচজনের একটি টিম ট্রাইব্যুনালে এসে পৌঁছান।

পরে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মো. শহীদুল আলম ঝিনুক রায়ের অনুলিপি গ্রহণ করে ট্রাইব্যুনালের বিচারপতিদের কাছে হস্তান্তর করেন। এসময় ট্রাইব্যুনালের বিচারপতিরা রায়ের স্বাক্ষর করেন এবং মৃত্যু পরোয়ানা জারি করে ঢাকা কেন্দ্রীয় কারাগার, স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের উদ্দেশ্যে পাঠানো হয়।

প্রসঙ্গত, এর আগে দুপুর সাড়ে ১২টার দিকে ২৪৪ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি এস কে সিনহাসহ আপিল মামলার রায় প্রদানকারী পাঁচ বিচারপতি রায়ে স্বাক্ষরের পর তা প্রকাশিত হয় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে।

-বাংলামেইল২৪ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like