শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন

বন্যহাতির আক্রমণে ‘হাতি সুরক্ষা দলের’ সদস্যের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : চকরিয়ায় বন্যহাতির আক্রমণে বনবিভাগের ‘হাতি সুরক্ষা দলের’ এক সদস্যের মৃত্যু হয়েছে।

গহীন পাহাড় থেকে নেমে আসা হাতিটি এখনো লোকালয়ে তান্ডব অব্যাহত রেখেছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। এতে মানুষের মাঝে আতংক ছড়িয়ে পড়েছে।

সোমবার সকাল সাড়ে ১১ টায় চকরিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের ছোট ভেওলা এলাকায় এ ঘটনা ঘটে বলে জানান, চকরিয়া থানার ওসি মো. ওসমান গনি।

নিহত মোহাম্মদ আলী (২৮) চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের রিংভং ছগির শাহকাটা এলাকার মৃত আব্দুস সালামের ছেলে।

তিনি বনবিভাগের ‘বন্যহাতি সুরক্ষা’ প্রকল্পের অধীন একটি স্বেচ্ছাসেবক দলের সদস্য।

স্থানীয়দের বরাতে ওসমান গনি বলেন, সোমবার ভোর রাতে চকরিয়া উপজেলার গহীন পাহাড়ী থেকে লোকালয়ে নেমে আসে বড় আকারের একটি বন্যহাতি। হাতিটি প্রথমে চকরিয়ার পূর্ব বড়-ভেওলা, বিএমচর ও সর্বশেষ ছোট ভেওলা এলাকার বিভিন্ন লোকালয়ে তান্ডব চালায়। এতে বসত ঘরের পাশাপাশি বিভিন্ন ক্ষেত-খামার, নার্সারি ও গাছপালা ক্ষতিগ্রস্ত হয়েছে।

” সকালে হাতিটি কৈয়ারবিল ইউনিয়নের ছোট-ভেওলা এলাকায় লোকালয়ে তান্ডব চালানোর খবরে বনবিভাগের কর্মিদের পাশাপাশি ‘বন্যহাতি সুরক্ষা দলের সদস্যরাও’ ঘটনাস্থলে উপস্থিত হয়। পরে তারা হাতিটিকে বনে ফেরানোর চেষ্টা চালানোর এক পর্যায়ে দলটির এক সদস্য মাটিতে লুটিয়ে পড়ে। এসময় হাতিটি তার উপর আক্রমণ চালিয়ে অন্যদিকে চলে যায়। এতে লোকটিকে স্থানীয়রা উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। “

ওসি বলেন, ” বন্যহাতিটি এখনো চকরিয়ার ছোট-ভেওলা এলাকায় অবস্থান করছে এবং ওই এলাকার লোকালয়ে তান্ডব অব্যাহত রেখেছে। এতে মানুষের মাঝে আতংক ছড়িয়ে পড়েছে। “

হাতিটিকে বনে ফেরাতে বনকর্মিদের পাশাপাশি স্থানীয় লোকজন, পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মিরা তৎপরতা চালিয়ে যাচ্ছে বলে জানান ওসমান গনি।

ওসি জানান, নিহতের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে এবং ঘটনার ব্যাপারে থানায় আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888