শিক্ষাখাতে দুর্নীতির বিরুদ্ধে নাহিদের হুঁশিয়ারি

nahid-sm20160603140556

শিক্ষা ডেস্ক:  শিক্ষাখাতে দুর্নীতির বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষাখাতে কোনো দুর্নীতি ও অপচয় প্রশ্রয় দেওয়া হবে না। দুই টাকার কাজ এক টাকায় করার মানসিকতা নিয়ে কাজ করতে হবে।

শুক্রবার (৩ জুন) শিক্ষা প্রকৌশল অধিদপ্তর আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিউশন মিলনায়তনে এ কর্মশালার অয়োজন করা হয়। এতে শিক্ষা অধিদপ্তরের মাঠ পর্যায়ের প্রকৌশলীরা অংশ নেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, অন্যান্য বছরের চেয়ে এবারের বাজেটে শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ বাড়ানো হয়েছে। শিক্ষা সবকিছুর উপরে- এটা উপলব্ধি করে বাজেটে বরাদ্দ বাড়ানো হয়েছে। মনে রাখতে হবে আমরা বাজেটে যে অর্থ বরাদ্দ পাবো সেটা জনগণের টাকা, গরিব মানুষের টাকা। এই টাকার যাতে অপচয় না হয়, দুর্নীতি না হয়, সে দিকে সতর্ক থাকতে হবে। এক টাকা দিয়ে দুই টাকার কাজ যাতে করা যায় সেই মনোভাব ধারণ করে কাজ করতে হবে। এই টাকার কোনো অপচয়, কোনো ধরনের অপব্যবহার মেনে নেওয়া হবে না। দুর্নীতির ব্যাপারে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি- এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়ে দিয়েছেন।

শিক্ষার মান উন্নয়নের ওপর গুরুত্ব দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা শিক্ষার মান উন্নয়নের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। চেষ্টা চালিয় যাচ্ছি। মান উন্নত করতে না পারলে কিছু হবে না।

গেল অর্থবছরের বাজেট পৃরোপুরি বাস্তবায়নের নির্দেশ দিয়ে নাহিদ বলেন, যে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছিল শতভাগ খরচ করতে হবে।টাকা ফেরত পাঠালে জবাবদিহিতা করতে হবে। টাকা ফেরত দেওয়ার কোনো সুযোগ নেই। আবার অপচয়ও করা যাবে না। অপচয় দুনীতি হলে বরদাস্ত করা হবে না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষা অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ হানজালা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like