ডাক্তার-নার্সদের ধর্মঘট বন্ধে হাইকোর্টের রুল

Highcourt-SM20160530144638

দেশ ডেস্ক : রোগীদের জীবন রক্ষায় কর্তব্যকালীন সময়ে ডাক্তার ও নার্সদের ধর্মঘট বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (৩০ মে) বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

একইসঙ্গে ধর্মঘট বন্ধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং হাসপাতাল অঙ্গনে কর্তব্যরত চিকিৎসক ও নার্সদের ওপর হামলায় জড়িতদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আগামী দুই সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার (২৯ মে) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

রিট আবেদনে দেশের নাগরিকদের জীবন রক্ষার্থে এবং রোগীদের চিকিৎসা নিশ্চিত করার জন্য ডাক্তার ও নার্সদের ধর্মঘট বন্ধের নির্দেশনা চাওয়া হয়।

মনজিল মোরসেদ জানান, বিভিন্ন সময়ে ডাক্তার/নার্সরা বিভিন্ন কারণে ধর্মঘট ও কর্মবিরতিতে যায়। ডাক্তার ও নার্সদের এসব ধর্মঘট ও কর্মবিরতির ফলে দেশের বিভিন্ন হাসপাতালে রোগীদের দুর্ভোগ পোহাতে হয়। এ অবস্থা বিবেচনায় নিয়ে হাইকোর্টে রিট করা হয়।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like