ভারতে চালু হচ্ছে ইসলামিক ব্যাংক

idbb-bg20160525215413

ইসলাম ডেস্ক :  ভারতের মাটিতে প্রথম ইসলামিক ব্যাংক চালু হতে যাচ্ছে। এ ব্যাপারে দেশটির প্রধানমন্ত্রী নরন্দ্রে মোদি বেশি আগ্রহী। আরও মজার তথ্য হলো, ইসলামিক ব্যাংকিংয়ের যাত্রা শুরু হতে যাচ্ছে খোদ নরেন্দ্র মোদির রাজ্য গুজরাট থেকে। যেখানে তিনি একাধিকবার মূখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

শিগগিরই গুজরাটে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) তাদের শাখা খুলতে যাচ্ছে। সৌদি আরবের জেদ্দায় এই ব্যাংকের মূল কার্যালয়৷ গুজরাটের সামাজিক উন্নয়নে ইসলামিক ব্যাংক কাজ করবে বলে জানানো হয়েছে৷

শরিয়াহ আইন অনুসারে কাজ করা ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক ৫৬টি মুসলিম দেশে তাদের শাখা খুলেছে৷ সদস্য দেশগুলোর সামাজিক উন্নয়নে তারা কাজ করে৷

গত জুনে সংযুক্ত আরব আমিরাত সফরে ইসলামিক ব্যাংকের ভারতে শাখা খোলার বিষয়ে সবুজ সঙ্কেত দেন দুই দেশের প্রধানমন্ত্রীই৷ সে লক্ষেই কাজ চলছে দ্রুত গতিতে এগিয়ে।

প্রাথমিকভাবে এক্সিম ব্যাংকের সঙ্গে ইসলামি ব্যাংকের একটি সমঝোতা চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুসারে আইডিবি ভারতের জন্য ৩৫০টি মেডিকেল ভ্যান দেবে৷ এই ভ্যানগুলো গুজরাটের ছোটা উদেপুর, নর্মদা ও ভারুচের আদিবাসী এলাকায় স্বাস্থ্যসেবা প্রদান করবে।

ক্ষমতায় আসার পর থেকে নরেন্দ্র মোদি মধ্যপ্রাচ্যের বিভিন্ন মুসলিম দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বিশেষ মনোযোগী হন। সেই সূত্রে মোদি সৌদি আরব সফরকালে সৌদির বাদশাহকে স্বর্ণ দিয়ে তৈরি মসজিদের একটি রেপলিকা উপহার দেন।

সম্প্রতি ইরান সফরকালে ইরানের সর্বোচ্চ নেতাকে পবিত্র কোরআনে কারিমের প্রাচীন একটি কপি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতাকে উপহার দেন। হস্তলিখিত প্রাচীন এ কোরআনটি সপ্তম শতাব্দীর।

কুফি বর্ণমালায় লিখিত ঐতিহাসিক ও অতি মূল্যবান কোরআনের এ কপিটি ভারতের উত্তর প্রদেশের রামপুর রেজা লাইব্রেরিতে সংরক্ষিত ছিল।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like