সৌদি থেকে ফেরত এসেছে ৪০ হাজার গৃহকর্মী

domestic coxsbazartimesআন্তর্জাতিক ডেস্ক:  এ পর্যন্ত বাংলাদেশ থেকে গৃহকর্মীর কাজ নিয়ে সৌদি আরবে যাওয়া নারী কর্মীর ৫০ শতাংশ (চল্লিশ হাজার) বাংলাদেশে ফেরত এসেছে।

মঙ্গলবার (২৪ মে) বিভিন্ন রিক্রুটিং এজেন্সির বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে সৌদি আরবের প্রভাবশালী দৈনিক আরব নিউজ।

পত্রিকাটি জানায়, এ পর্যন্ত ৪০ হাজার বাংলাদেশি গৃহকর্মীকে ফেরত পাঠিয়েছে সৌদি আরব সরকার। দেশটিতে কর্মরত নারী গৃহকর্মীর ৫০ শতাংশকে বিভিন্ন কারণ দেখিয়ে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে।

সৌদির রিক্রুটমেন্ট অফিসার হুসেইন আল-হার্থি বলেন, সৌদি আরবে কর্মরত বাংলাদেশিদের বেশিরভাগই গৃহ কাজে যুক্ত ছিলেন। তাদের মধ্যে ৫০ শতাংশকেই দেশে ফেরত পাঠানো হয়েছে।

কাজ করতে অস্বীকৃতি, বাংলাদেশ থেকে কাজের ট্রেনিং না নিয়ে আসা, সৌদি ভাষা বুঝতে না পারা এবং সৌদি সংস্কৃতি গ্রহণ না করায় তাদের ফেরত পাঠানো হয় বলেও জানান তিনি।

রিক্রুটমেন্ট অফিস থেকে আরও জানানো হয়, ভোক্তাদের কাছে তিনমাসের জন্য গৃহকর্মীদের পাঠানো হয়। এই তিনমাসে যদি ভোক্তা দেখে সে কাজে অপারদর্শী তাহলে কাজে না রাখার কারণ লেখা নোটিশসহ ফেরত পাঠিয়ে দেয়। রিক্রুটমেন্ট অফিস তখন তাদের দূতাবাসের মাধ্যমে দেশে ফেরত পাঠায়।

নতুন করে সৌদি আরবে বাংলাদেশি নারী শ্রমিক নেওয়ার সিদ্ধান্তের পর প্রায় ১ লাখ ৫০ হাজার বাংলাদেশিকে ভিসা দেওয়া হয়েছে বলেও জানিয়েছে রিক্রুটমেন্ট অফিস।

জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের একটি সূত্র জানায়, এরপরে সরকার দেশ থেকে মানবশক্তি সরবরাহের আগে দেশেই গৃহকর্মের প্রশিক্ষণ এবং গৃহকর্মীদের পুনর্বাসনের জন্য একটি সেন্টার খুলতে চায়। সৌদি সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে পরিচিত করে তবেই বিদেশে পাঠাতে চায় তাদের।

-বাংলানিউজটোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like