‘রোয়ানু’র আঘাতে ঝাউ বাগানের ব্যাপক ক্ষতি

zawban-1

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজারটাইমসডটকম, ২২ মে: ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ এর কারণে কক্সবাজার সমুদ্র সৈকতের সৌন্দর্য্য বর্ধনকারী ঝাউ বাগানের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রবল ঢেউয়ের তোড়ে উপড়ে পড়েছে ২ শতাধিক গাছ। এ ছাড়াও প্রবল বাতাসের তোড়ে ভেঙ্গে পড়েছে শতাধিক গাছ। ঢাল পালা ভেঙ্গে শৃহীন হয়ে পড়েছে সৈকত পাড়ের বিশাল ঝাউ বাগান।

স্থানিয়রা জানান, ‘রোয়ানু’ এর প্রভাবে সাগরের পানির উচ্চতা বৃদ্ধিতে ঢেউয়ের ধাক্কায় সৈকতের ঝাউগাছের গোড়া থেকে বালি সরে গিয়ে এসব গাছ উপড়ে গেছে। প্রতি বছর বর্ষা মৌসুমে জোয়ারের পানির ঢেউয়ে ও প্রাকৃতিক দুর্যোগে সৌন্দর্য বর্ধনকারী ঝাউ বাগানের ব্যাপক ক্ষতি হয়। কিন্তু ঝাউ বাগান রক্ষায় প্রয়োজনীয় কোন পদক্ষেপ নেই। ফলে বছরের পর বছর ঝাউ বাগান বিলীন হতে বসেছে।

zawban-2

দেখা গেছে, সৈকতের ডায়াবেটিক পয়েন্ট, সমিতি পাড়া, নাজিরারটেক, শৈবাল সহ বিভিন্ন পয়েন্টে সাগরের বালিয়াড়িতে উপড়ে পড়েছে অনেক ঝাউগাছ। বনবিভাগের লোকজন সৈকতে উপড়ে পড়া ঝাউগাছ উদ্ধার করতে ব্যস্থ সময় কাটাচ্ছে।

কক্সবাজার সদর রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা তাপস কুমার দেব জানান, ঘূর্ণিঝড়ের প্রভাবে নাজিরারটেক থেকে লাবণী পয়েন্টে প্রবল ঢেউ ও বাতাসের তোড়ে ৩ শতাধিক গাছ উপড়ে ও ভেঙ্গে পড়েছে। এর মধ্যে প্রবল ঢেউয়ের তোড়ে উপড়ে পড়েছে ২ শতাধিক এবং বাতাসের তোড়ে ভেঙ্গে পড়েছে শতাধিক গাছ। প্রবল ঢেউয়ের তোড়ে ৬০/৭০ টি গাছ ভেসে গেছে। এ ছাড়াও ঢাল পালা ভেঙ্গে ঝাউ বাগানের ব্যাপক ক্ষতি হয়েছে। ডায়াবেটিক পয়েন্ট ও মাদ্রাসা পয়েন্টের ঝাউ বাগানে বেশী ক্ষতি হয়েছে। এ সব গাছ বন কর্মীরা ও লোকজন দিয়ে সংগ্রহ করা হচ্ছে।

তিনি জানান, ঘূর্ণিঝড়ের কারনে বৃষ্টিতে পাহাড় ধ্বসের আশংকায় বন বিভাগের পক্ষ থেকে মাইকিং করে পাহাড় থেকে লোকজন সরানো হয়েছে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like