‘বৌদ্ধ ভিক্ষুকে হত্যা করেছে জামায়াত’

দেশ ডেস্ক :  জামায়াতকে বাংলাদেশের রাজনীতি থেকে নিষিদ্ধ না করলে সাম্প্রদায়িকতা ও হত্যা কমবে না। বৌদ্ধ ভিক্ষুকে এই মৌলবাদী ও জঙ্গি শক্তি হত্যা করেছে বলে মন্তব্য করেছেন একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির।

রোববার (১৬ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে বৌদ্ধ ভিক্ষু হত্যাকাণ্ডের প্রতিবাদে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শাহরিয়ার কবির বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী বৌদ্ধ ভিক্ষু হত্যাকেও বিচ্ছিন্ন ঘটনা বলেছেন। এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা না। কারণ, তার সঙ্গে কারো ব্যক্তিগত শত্রুতা নেই, সম্পদ নিয়ে দ্বন্দ্ব নেই, তিনি অত্যন্ত ভালো মানুষ ছিলেন। তাকে পরিকল্পিতভাবে দেশের মৌলবাদী ও জঙ্গিবাদী সাম্প্রদায়িক শক্তি হত্যা করেছে।

একই শক্তি এর আগে দিনাজপুর ও কক্সবাজারের রামুতে হত্যাকাণ্ড ও হামলা চালিয়েছে। তাই স্বরাষ্ট্রমন্ত্রীকে তার বক্তব্য প্রত্যাহার করে এসব হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত এই মৌলবাদী শক্তিকে দৃষ্টান্তমূলক শাস্তির দেওয়ার আহবান জানান তিনি।

মানববন্ধনে সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ যখন এগিয়ে যাচ্ছে, ঠিক তখনই একটি মহল দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়ে পড়েছে। এ হত্যাকাণ্ড পরিকল্পিতভাবে করা হয়েছে। দ্রুত এর দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

তাই হিন্দু বৌদ্ধ খ্রিস্টানসহ অসাম্প্রদায়িক শক্তিকে একসঙ্গে আন্দোলন গড়ে তোলার আহবান জানান তিনি। পাশাপাশি ষড়যন্ত্রে বিচলিত না হওয়ার অনুরোধ জানান।

গত শুক্রবার (১৩ মে) রাতে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ির বাইশারি গ্রামে নিরীহ বৌদ্ধ ভিক্ষু ধমা ওয়াংসাকে (মং সই উ) নৃশংসভাবে গলা কেটে হত্যা করা হয়।

বৌদ্ধ ভিক্ষু ধমা ওয়াংসা হত্যার দ্রুতবিচারের দাবিতে আগামী ২০ মে সারাদেশে বিক্ষোভ মিছিল করা হবে বলে মানববন্ধনে জানান বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের নেতারা। এরপর প্রধানমন্ত্রীর কাছে সংগঠনের পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হবে।

মানববন্ধনে একাত্মতা ঘোষণা করেন বাংলাদেশ বৌদ্ধ সমিতি, বাংলাদেশ উইমেন বুদ্ধিস্ট ফেডারেশন এবং বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like