রিজার্ভ চুরিতে পাক ও উ. কোরিয়ার হ্যাকাররা

2016_03_15_19_34_08_DfcovFCGwOa8sOj6VL4EMQrlZVMlf7_original

অর্থনীতি ও বাণিজ্য ডেস্ক:  বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতে পাকিস্তান ও উত্তর কোরিয়ার হ্যাকারদের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। মার্কিন বাণিজ্য বিষয়ক পত্রিকা ব্লুমবার্গ তদন্তকারীদের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে।

পত্রিকাটি জানিয়েছে, রিজার্ভ চুরির ঘটনায় তিনটি হ্যাকার গ্রুপকে চিহ্নিত করা গেছে। এর মধ্যে একটি গ্রুপ পাকিস্তানের এবং আরেকটি উত্তর কোরিয়ার। তৃতীয় হ্যাকার গ্রুপটির পরিচয় সম্পর্কে তদন্তকারীরা নিশ্চিত হতে পারেননি।

গত ফেব্রুয়ারির প্রথম দিকে বাংলাদেশ ব্যাংকের  রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার চুরি যাওয়ার ঘটনা ফিলিপিনো পত্রিকা ইনকোয়ারারে প্রথম প্রকাশিত হলে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি ফায়ারআইকে ফরেনসিক তদন্তের দায়িত্ব দেয় বাংলাদেশ ব্যাংক। ভারতীয় একজন আইটি বিশেষজ্ঞ এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সিইও।

ফায়ারআই এর দু’জন কর্মকর্তার বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, পাকিস্তান, উত্তর কোরিয়ার দুটি হ্যাকার গ্রুপ এই সাইবার চুরিতে জড়িত বলে ফরেনসিক পরীক্ষায় তারা তথ্য পেয়েছেন। কিন্তু তৃতীয় হ্যাকার গ্রুপটি কারা এবং কোন দেশের, তা এখনও নিশ্চিত না হতে পারলেও, এই গ্রুপটিই চুরির অর্থ সরাতে মূল ভূমিকা পালন করে।

এ বিষয়ে জানতে ব্লুমবার্গ পরে পাকিস্তান এবং জাতিসংঘে উত্তর কোরিয়া মিশনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও তারা কোনো বক্তব্য দিতে রাজি হয়নি।

-বাংলামেইল২৪ডটকম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like