জাতিসংঘের ৭১তম অধিবেশনে কো-চেয়ারের আমন্ত্রণ শেখ হাসিনাকে

Hasina-UN20160505151113দেশ ডেস্ক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে কো-চেয়ার হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। ওই অধিবেশনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।

বৃহস্পতিবার (০৫ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে দেখা করে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল এই আমন্ত্রণের কথা জানান। প্রধানমন্ত্রী এতে তার সদয় সম্মতি দেন বলে বৈঠকের পর সাংবাদিকদের জানিয়েছেন তার প্রেসসচিব ইহসানুল করিম।

একসঙ্গে সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলার প্রস্তাব

নিশা দেশাই বিসওয়াল ঢাকা সফরে এসে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে সন্ত্রাসবাদ ও জঙ্গি তৎপরতার বিষয়ে আলোচনা করেন। বৈঠকে সাম্প্রতিক গুপ্তহত্যা নিয়েও আলোচনা হয়। সন্ত্রাসবাদ ও চরমপন্থা মোকাবেলায় বাংলাদেশকে সহায়তার প্রস্তাব দিয়ে নিশা দেশাই বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবেলায় বেটার আন্ডারস্ট্যান্ডিংয়ের ওপরও গুরুত্ব দিতে হবে।

ইহসানুল করিম জানান, সম্প্রতি ঢাকায় ইউএসএইড’র সাবেক কর্মকর্তা জুলহাস মান্নানসহ দুইজনকে কুপিয়ে হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন নিশা দেশাই।

এ ধরনের গুপ্ত হত্যা বন্ধে কমিউনিটি পুলিশ ব্যবস্থা আরও জোরদার করার ওপর গুরুত্ব দেন তিনি। এসব ক্ষেত্রেও একযোগে কাজ করার কথা বলেন তিনি।

সন্ত্রাসে জিরো টলারেন্স পুনর্ব্যক্ত

প্রধানমন্ত্রী এ সময় আবারও সন্ত্রাসের প্রতি তার সরকারের জিরো টলারেন্স নীতির কথা জানান। তিনি বলেন, বাংলাদেশে সন্ত্রাসবাদের কোনও স্থান নেই, আর কোনও ধরনের সন্ত্রাসী তৎপরতায় বাংলাদেশের মাটি ব্যবহার করতে দেওয়া হবে না।

বিএনপি-জামায়াতের শাসনকালে এমন সুযোগ তৈরি হলেও তার সরকার তা কঠোর হাতে দমন করতে পেরেছে বলে জানান প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রে তার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ করে হত্যার যে যড়যন্ত্র করা হয়েছিলো তা ব্যহত করে অপরাধীদের আইনের আওতায় আনার জন্য নিশা দেসাই বিসওয়ালের মাধ্যমে দেশটির সরকারকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like