আ’লীগের গঠনতন্ত্রে পরিবর্তন আসছে

AL-Logo_banglanews2420160504201853_coxsbazartimes.com_রাজনীতি ডেস্ক : ক্ষমতাসীন আওয়ামী লীগের আসন্ন জাতীয় সম্মেলনে দলীয় গঠনতন্ত্রে পরিবর্তন আনা হবে বলে জানিয়েছেন সম্মেলন উপলক্ষে গঠিত গঠনতন্ত্র উপ পরিষদের আহ্বায়ক ও আওয়ামী লীগের কৃষি-সমবায় বিষয়ক সম্পাদক সাবেক মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

আগামী ১০ ও ১১ জুলাই অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন। এই সম্মেলনে দলের গঠনতন্ত্রে বেশ কিছু পরিবর্তন আসতে পারে। বাড়তে পারে দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা।

বুধবার (০৪ মে) বিকেলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সম্মেলন উপলক্ষে গঠিত গঠনতন্ত্র উপ পরিষদের বৈঠক সভা শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

তিনি বলেন, গঠনতন্ত্রে পরিবর্তন এনে আরও যুগোপযোগী করা হবে। বিশ্বের প্রচীন গণতান্ত্রিক রাজনৈতিক দল যুক্তরাজ্যের লেবার পার্টি, কনজারভেটিভ পার্টি, ভারতের প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেস, বিজেপি, তৃণমূল কংগ্রেসসহ কানাডা, অস্ট্রেলিয়ার মত দেশগুলোর বিভিন্ন রাজনৈতিক দলের গঠনতন্ত্র আমরা সংগ্রহ করেছি। এগুলো দেখে আমাদের গঠনতন্ত্র সংশোধনের জন্য মতামত উপস্থাপন করব। সব মিলিয়ে দলীয় গঠনতন্ত্রকে যুগোপযোগী করার জন্য আমরা প্রয়োজনীয় প্রস্তাব উপস্থাপন করবো।

তিনি বলেন, ৭৩ সদস্য বিশিষ্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা বাড়তে পারে। আমাদের বেশ কয়েকটা বিভাগ হয়েছে, যেহেতু দলীয় গঠনতন্ত্র অনুযায়ী প্রতি বিভাগে একজন করে সাংগঠনিক সম্পাদক সেক্ষেত্রে এটা বাড়াতে হতে পারে। যুগ্ম-সাধারণ সম্পাদক, সভাপতি মণ্ডলীর সদস্যও বাড়াতে হতে পারে।

তিনি আরও বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি আগামী ১৫ জুনের মধ্যে গঠনতন্ত্র সংশোধন সংক্রান্ত রিপোর্ট চূড়ান্ত করবো। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের সাড়ে ৭ বছরের অনেক অর্জন রয়েছে। আগামী সম্মেলনে এই অর্জনের ধারাবাহিকতা রক্ষা ও ভবিষ্যতের পথচলা নির্ধারণ করা হবে এ কাউন্সিলের মাধ্যমে।

গঠনতন্ত্র উপপরিষদের আহ্বায়ক ড. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, উপ পরিষদ সদস্য সচিব ও আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, সদস্য কর্ণেল (অব.) ফারুক খান, আবদুর রহমান, খ ম জাহাঙ্গীর হোসাইন, মেজবাহ উদ্দিন সিরাজ, খালিদ মাহমুদ চৌধুরী, সুজিত রায় নন্দী, আমিনুল ইসলাম আমিন প্রমুখ।

-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like