ব্রিটেনের জাদুঘরে সর্বপ্রাচীন কোরআনের পাণ্ডুলিপি

2016_05_04_18_05_55_SwWfZfxE22gXpOnSfzb26SNxabbqHC_original

ইসলাম ডেস্ক :  ব্রিটেনের নর্থহ্যামটনের ইন্টারন্যাশনাল লেদার ক্রাফট মিউজিয়ামে হাতে লেখা প্রায় ১১শ বছর আগের কোরআন শরিফের কয়েকটি পাতা পাওয়া গেছে। মিউজিয়ামের পুরনো গ্রন্থ সেকশন যেখানে মধ্যপাচ্য বিষয়ক বিভিন্ন পুরনো গ্রন্থ ও দলিল রক্ষিত ছিল সেখানে এগুলো পাওয়া যায়।

জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে, কোরআনের ৯টি পাতা পাওয়া গেছে। ১১শ বছর আগের হলেও হরফগুলো এখনও স্পষ্ট ও নিখুঁত। বিশ্বে এ পর্যন্ত পাওয়া প্রাচীনতম কোরআন এটি। আগামী কয়েকদিনের মধ্যে হাতে লেখা কোরআনের এ পাতাগুলো জনগণের সামনে প্রদর্শন করা হবে।

নর্থহ্যামটন মিউজিয়ামের কর্মকর্তা ফিলিপ ওয়ার্নার এ প্রতিবেদককে বলেন, দু’বছর আগে আমি এ মিউজিয়ামে যোগদান করি। আমি সেলফে পুরনো বাক্সের গ্রন্থগুলো ঠিক করতে গিয়েই পাণ্ডুলিপিটির সন্ধান পাই। হাতের লেখা এ কোরআন শরিফটি প্রায় ১১শ বছরের পুরনো হতে পারে।

এ বিষয়ে ব্রিটিশ বাংলাদেশি ওয়েলফেয়ার ট্রাস্টের চেয়ারম্যান খছরুজ্জামান খছরু এ প্রতিবেদককে বলেন, মিউজিয়ামের কর্মকর্তা ফিলিপ গত সপ্তাহে আমার সাথে যোগাযোগ করে বলেন, তাদের মিউজিয়ামে আরবি কিছু কাগজ পাওয়া গেছে, সেটি জানার জন্য। তারপর আমি মিউজিয়ামে গিয়ে দেখি আসলেই এটি কোরআন শরিফ। ১১শ বছরের পুরনো। তারপর আমি বিভিন্ন দেশের শীর্ষ ইসলামিক স্কলারদের সঙ্গে যোগাযোগ করি ও ব্রিটেনের স্কলারদের সঙ্গেও যোগাযোগ করি। আর ফটো পাঠাই। তারা সবাই বলেছেন এটি একটা কোরআন শরিফ। প্রায় ১১শ বছরের পুরনো।

নর্থহ্যামটন আল-জামাত-উল-মুসলিমিন অব বাংলাদেশ মসজিদের ইমাম মুফতি আব্দুল ওয়দুদ বলেন, নর্থহ্যামটনের মিউজিয়ামে হাতের লেখা কোরআন শরিফের কিছু অংশ আমি পেয়েছি। এটি দেখার পর আমি নিশ্চিত হই।

কোরআনের হাতে লেখা এই পাণ্ডলিপির অংশবিশেষকে যথাযথভাবে সংরক্ষণের দাবি জানিয়েছেন আলেম-উলামারা।

-বাংলামেইল২৪

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like