কুয়েতের প্রধানমন্ত্রী ঢাকা আসছেন মঙ্গলবার

Mubarak-coxsbazartimes.com_SM20160502161934দেশ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে ঢাকা আসছেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক।

মঙ্গলবার (০৩ মে) বিকেলে তিনি ঢাকা পৌঁছাবেন।

সফরে কুয়েতের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। কুয়েতের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। পরে কুয়েতের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর আয়োজিত নৈশভোজে যোগ দেবেন।

সোমবার (০২ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দু’দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে কুয়েতের সঙ্গে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষা, সামরিক সহযোগিতা এবং কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা সহজকরণ সংক্রান্ত তিনটি চুক্তি স্বাক্ষরিত হবে।

এ সফরে কুয়েত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, জনশক্তি ও প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণসহ দ্বি-পাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট যাবতীয় বিষয়ে দু’দেশের প্রধানমন্ত্রী মতবিনিময় করবেন বলে আশা করা যাচ্ছে।

সফরে কুয়েতের প্রধানমন্ত্রীর অন্য কর্মসূচির মধ্যে রয়েছে- সাভারে জাতীয় স্মৃতি সৌধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, ধানমন্ডি ৩২ নম্বর সড়কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং মহান জাতীয় সংসদের চলতি অধিবেশনের কার্যক্রম পরিদর্শন।

কুয়েতের  প্রথম উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহ, অর্থ ও তেল মন্ত্রী আনাস খালেদ আল-সাবাহ, শিক্ষামন্ত্রী ড. বদর হামাদ আল-ইসাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা কুয়েতের প্রধানমন্ত্রীর প্রতিনিধিদলে অন্তর্ভূক্ত থাকবেন।

তাছাড়া কুয়েত চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডষ্ট্রিজ-এর উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও এ সফরে কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ সফর করবেন। কুয়েতের ব্যবসায়ী প্রতিনিধিরা এফবিসিসিআই-এর নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করবেন।

ব‍ৃহস্পতিবার (০৫ মে) বিকেলে ঢাকা ছাড়বেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক।

-বাংলানিউজটোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like