অধিকারের দাবি নিয়ে মে দিবসে রাজপথে

May-Days-Rally coxsbazartimes

দেশ ডেস্ক :আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবসে নিজেদের অধিকার ও দাবি আদায়ে রাজপথে জড়ো হয়েছে শ্রমিক সংগঠনগুলো।

মিছিল-শোভাযাত্রা আর সমাবেশ-আলোচনার মধ্য দিয়ে বাংলাদেশে পালিত হচ্ছে মে দিবস।

ঢাকায় বিভিন্ন রাজনৈতিক ও শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা সকাল থেকেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে জড়ো হতে থাকে।

প্রেসক্লাব এলাকা থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক কামাল হোসেন তালুকদার জানান, সকাল ৮টা থেকে ব্যানার, ফেস্টুন হাতে মিছিল করে জাতীয় প্রেস ক্লাব এলাকায় জড়ো হতে থাকেন শ্রমিকরা। চলতে থকে মানববন্ধন, সংগীতানুষ্ঠান ও সভা-সমাবেশ।

এক পর্যায়ে জমায়েত বেড়ে গেলে বেলা ১১টার দিকে প্রেস ক্লাবের দুই পাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায় বলে শাহবাগ থানার পরিদর্শক (পেট্রোল) মো. শহীদ জানান।

May-Days-Rally coxsbazartimes 2 May-Days-Rally coxsbazartimes 3বাংলাদেশ শ্রমিক লীগ, বিপ্লবী শ্রমিক আন্দোলন, জাতীয় মুক্তি কাউন্সিল, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ, বাংলাদেশ ট্রাস্ট গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন, ঢাকা জেলা মিটার চালিত ট্যাক্সিক্যাব শ্রমিক ইউনিয়নসহ ১৫টির বেশি সংগঠন প্রেস ক্লাব এলাকায় শ্রমিক সংহতি দিবসের কর্মসূচিতে অংশ নেয়।

শ্রমিক সংগঠনগুলোর দাবির মধ্যে রয়েছে-

* প্রত্যেক শ্রমিককে নিয়োগপত্র দিতে হবে।

* গার্মেন্টসসহ সব কারখানার শ্রমিকদের মূল মজুরি আট হাজার ২২৫ টাকা করতে হবে।

* ইপিজেড গার্মেন্টসহ সব কারখানায় শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার সুযোগ দিতে হবে।

* সাপ্তাহিক ছুটি কার্যকর করতে হবে।

* নারী শ্রমিকদের বেতনসহ ছয় মাস মাতৃত্বকালীন ছুটি দিতে হবে।

* শ্রমঘন এলাকায় রেশনিং সুবিধা চালু করতে হবে।

*  প্রত্যেক কারখানায় চিকিৎসক নিয়োগ ও বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে হবে।

*  শিল্প পুলিশ ও শিল্প গোয়েন্দা পুলিশের নিয়ম বাতিল করতে হবে।

*  ট্রাইব্যুনাল গঠন করে রানাপ্লাজা ধস ও বিভিন্ন পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনার বিচার করতে হবে।

বকেয়া বেতনের দাবিতে খুলনা অঞ্চলে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের আন্দোলনের প্রসঙ্গ উল্লেখ করে বিপ্লবী শ্রমিক ইউনিয়নের সমাবেশে এক বক্তা বলেন, “আওয়ামী লীগ সরকার শ্রমিক জনতার সরকার নয়। কয়েক বছর ধরে ধানসহ কৃষিপণ্যের ন্যায্যমূল্য না পেয়ে কৃষকরা সর্বশান্ত।”

এ দিবসে রাষ্ট্রীয় কর্মসূচির অংশ হিসাবে সকালে দৈনিক বাংলা মোড় থেকে প্রেস ক্লাব পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে শ্রমমন্ত্রণালয়।

May-Days-Rally coxsbazartimes 1ঢাকা মহানগর শ্রমিক ইউনিয়ন, ঢাকা মহানগর শ্রমিক লীগ, ঢাকা বিভাগ শ্রমিক লীগ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শ্রমিক সমাবেশ করে শোভাযাত্রা নিয়ে জিপিও ঘুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে যায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত মে দিবসের আলোচনা সভায় বক্তব্য দেবেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বক্তৃতা দেবেন সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয়তাবাদী শ্রমিক দলের সমাবেশে।

সংসদের বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) শ্রমিক সংগঠন জাতীয় শ্রমিক পার্টি বিকালে তাদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে। পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ সেখানে বক্তব্য দেবেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like