১৯৮৬ বিশ্বকাপে অধিনায়ক হতে চাননি মারাদোনা

maradona_1986_2972173b

ক্রীড়া ডেস্ক: কার্লোস বিলার্দো। ফুটবল ঈশ্বর মারাদোনার স্যার আর আর্জেন্টিনা দলের কোচ। সালটা ১৯৮৬। ফুটবল বিশ্বকাপ জয়। ১৯৯০ সাল। রানার্স হয়ে ফিরলেন দিয়েগো ও তাঁর দল। একবার বিশ্বজয় আর একবার ফুটবল বিশ্বকাপে ‘সেকেন্ড বয়’, দুবারই অধিনায়ক ছিলেন দিয়েগো মারাদোনা। কিন্তু মারাদোনা নাকি সেই সময় দলের অধিনায়কই হতে চাননি! আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী কোচ কার্লোস বিলার্দোর দাবি এমনটাই।

“বাঁচা আর মরার লড়াই, ফুটবল আমার কাছে এমনই। জীবনে অনেক হার-জিত আমি দেখেছি। আর্জেন্টিনার কোচ থাকার সময় আমাকে অনেক সমোলাচনা শুনতে হয়েছে। ৩-৫-২ ছকে আর্জেন্টিনাকে খেলানো নিয়েও আমাকে গালমন্দ করেছে অনেকে। আমার সেরা অস্ত্র ছিল দিয়েগো মারাদোনা। হ্যান্ড অব গড, আমার জীবনের প্রিয় মুহূর্ত”, স্মৃতিচারণায় বলছেন মারাদোনার স্যার  কার্লোস বিলার্দো।

এরপর তিনি যা বললেন তা নিয়েই গোটা বিশ্বের রহস্য রোমাঞ্চ। দলের সেরা অস্ত্র, কোচের সবথেকে পছন্দের ফুটবলার, দিয়েগো মারাদোনাকে অধিনায়ক করতে চেয়েছিলেন কার্লোস বিলার্দো, রাজি ছিলেন না মারাদোনা।

মারাদোনাকে বলেছিলাম, “তুমি ক্যাপ্টেন হও। কারণ, তুমি দলের সবথেকে শ্রেষ্ঠ খেলোয়াড়, মারাদোনা বলেছিল, না আমি শ্রেষ্ঠ খেলোয়াড় নই।”

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like