ওয়ানডে র‌্যাংকিংয়ে পাঁচ নম্বরে বাংলাদেশ

5-reasons-behind-the-recent-success-of-bangladesh-cricket-5

ক্রীড়া ডেস্ক: চমক লাগানো খবরই। যদিও এখন পর্যন্ত ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনের মুখ থেকেই এল সুসংবাদটি। প্রথমবারের মতো ওয়ানডে ক্রিকেট র‌্যাংকিংয়ে পাঁচ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

যা বাংলাদেশের ক্রিকেটে নতুন ইতিহাস। র‌্যাংকিংয়ে বাংলাদেশের সর্বশেষ অবস্থান ছিল সপ্তম। ১২৮ রেটিং পয়ে​ন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া। এরপর আছে যথাক্রমে নিউজিল্যান্ড (১১৭ রেটিং), ভারত (১১৫), দক্ষিণ আফ্রিকা (১১৪)।

ধানমণ্ডিতে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান পাপন। শুধু তাই নয়, এই সাফল্যের কারণে আগামী ২০১৯ অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ। এর আগে কথা উঠেছিল ঐ বিশ্বকাপে খেলতে হলে বাছাই পর্ব খেলে আসতে হবে বাংলাদেশকে।

বছরের একটা সময় র‌্যাংকিং হালনাগাদ করে আইসিসি। আর সেই হিসাবে এর মধ্যে কোন ম্যাচ না খেললেও বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৭ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১০১। হালনাগাদ করার সময় গত এক বছরের সব কটি ম্যাচের শতভাগ পয়েন্ট এবং এর আগের দুই বছরের ম্যাচগুলোর ৫০ শতাংশ পয়েন্ট যুক্ত করা হয়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like