শ্রমিকদের কল্যাণার্থে পর্যবেক্ষণ কমিটি গঠন করছে ফিফা

2016_04_22_19_32_57_Yf5EDYn5nPAVrHpwZ0lJM1vhpKCtFg_original

ক্রীড়া ডেস্ক: কাতার বিশ্বকাপের জন্য স্টেডিয়াম নির্মাণে বিদেশী শ্রমিকদের সঙ্গে যথাযথ আচারণ করা হচ্ছে না বলে অভিযোগ তুলেছিল মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এই অভিযোগের পর শ্রমিকদের বিষয়টি পর্যবেক্ষণ করার জন্য স্বাধীন কমিটি গঠন করছে ফিফা।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা-ফিফা ও কাতার কর্তৃপক্ষকে দোষারোপ করে গত মাসে একটি প্রতিবেদন প্রকাশ করে অ্যামনেস্টি। সংগঠনটি বলেছিল যে ২০২২ বিশ্বকাপের ভেন্যু নির্মাণে নিয়োজিত বিদেশী শ্রমিকদের সঙ্গে যথাযথ আচারণ করা হচ্ছে না।

এই টুর্নামেন্টের জন্য গঠিত ডেলিভারি ও লিগ্যাসি বিষয়ক সর্বোচ্চ কমিটি জোর দিয়ে বলেছে যে তাদের প্রকল্পে শ্রমিকদের কল্যাণ নিশ্চিত করতে দৃঢ় প্রতিজ্ঞ। আর ফিফা বলেছে, কমিটির উপর তাদের আস্থা আছে। কিন্তু কাতার সরকার বলেছে যে অ্যামনেস্টির প্রতিবেদনে আনীত অভিযোগ নিয়ে তারা পুনরায় তদন্ত করে দেখবে।

ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনো চলতি মাসের শুরুর দিকে অভিযোগের দায়টি ফিফা থেকে অন্যত্র চাপিয়ে দেয়ার চেষ্টা করেছিলেন। তখন তিনি বলেছিলেন যে অভ্যন্তরে যা ঘটে সেটি তারা এড়িয়ে যেতে পারেন না।

তারপর ইনফান্তিনো কাতারের নির্মাণাধীন স্থান পরিদর্শন করেছেন এবং সর্বোচ্চ কমিটির সঙ্গে কথা বলেছেন। ফিফা জানিয়েছে শ্রমিকদের কল্যাণের বিষয়টি পর্যবেক্ষণের জন্য কমিটি গঠন করা হচ্ছে।

২০১৪ সালের হিসাব অনুযায়ী মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বাংলাদেশের ৮৭ হাজার ৫৭৫ জন শ্রমিক কাজ করছেন। শ্রমিকদের বেতন-ভাতা, সুযোগ-সুবিধা ও তাদের নিরাপত্তার বিষয়টি দীর্ঘ দিন ধরে সমালোচিত হয়ে আসছে দেশটি।

-বাংলামেইল২৪

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like