শিগগিরই ছাত্রদলের ৩০ ইউনিট কমিটি

2016_04_21_08_43_09_igZTDznLWkcExHsNEkPIsKxNr1tkxE_original

রাজনীতি ডেস্ক :  চলতি মাসের শেষ দিকে অথবা আগামী মাসে (মে) জাতীয়তাবাদী ছাত্রদলের প্রায় ত্রিশটি ইউনিটের কমিটি ঘোষণা হতে পারে। বিভাগীয় শহর, মহানগর (ঢাকা ব্যতীত) এবং এর আওতাধীন জেলা ও বিশ্ববিদ্যালয়ে এসব কমিটি হবে। 

এগুলোর মধ্যে প্রথম ধাপে ঘোষিত হবে সাতটি ইউনিটের কমিটি। দুই-একটি বাদে বাকি ইউনিটগুলোতে আংশিক (পূর্ণাঙ্গ) কমিটি হবে।

এ ছাড়া পর্যায়ক্রমে ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ জেলা কমিটিগুলোও ঘোষণা করা হবে। তবে বিএনপির স্থায়ী ও কেন্দ্রীয় নির্বাহী কমিটি ঘোষণার প্রক্রিয়া চলমান থাকায় ছাত্রদলের এসব কমিটি ঘোষণা বিলম্বিত হতে পারে।

২০১৫ সালের ১৪ অক্টোবর রাজীব আহসানকে সভাপতি এবং মো. আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ১৫৩ সদস্যবিশিষ্ট ছাত্রদলের আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। এরপর গত ৭ ফেব্রুয়ারি ঘোষিত হয় ৭৩৬ সদস্যের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি। একইসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ঢাকা মহানগরসহ (উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিম) আরো ১৪টি ইউনিটের কমিটি ঘোষণা করা হয়।

এই ১৫ ইউনিটের কমিটি ঘোষণার পর থেকেই মূলত এসব কমিটি গঠনের কাজ জোরেসোরে শুরু হয়। এসব কমিটি গঠনের প্রক্রিয়াও শেষ পর্যায়ে।

গত ১৯ মার্চ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে দলের চেয়ারপারসন ও ছাত্রদলের সাংগঠনিক নেত্রী বেগম খালেদা জিয়া বলেছিলেন, ‘দ্রুততম সময়ে যুবদল ও স্বেচ্ছাসেবক দলসহ অন্য অঙ্গ-সহযোগী সংগঠনের কমিটি ঘোষণা করা হবে। ইতোমধ্যে ছাত্রদলের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষিত হয়েছে। জেলাসহ মেয়াদোত্তীর্ণ অন্য ইউনিটের কমিটি গঠনের কাজও শুরু হয়েছে। আশা করি, দ্রুততম সময়ের মধ্যে এসব কমিটি ঘোষিত হবে।’

ছাত্রদলের শীর্ষ নেতৃত্ব যাতে যোগ্য ও ত্যাগীদের সমন্বয়ে এসব কমিটি গঠন করতে পারে সেজন্য তাদেরকে সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করতে কাউন্সিলর ও বিএনপির স্থানীয় নেতাদের প্রতি আহ্বান জানান খালেদা জিয়া।

খালেদা জিয়ার এই নির্দেশনা অনুযায়ী কমিটি গঠনে ছাত্রদলের শীর্ষ নেতৃত্ব বিএনপির স্থানীয় নেতাদের পরামর্শ গ্রহণ করছেন বলে জানা গেছে।

ছাত্রদলের যেসব ইউনিটের কমিটি ঘোষিত হতে যাচ্ছে
চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; খুলনা মহানগর ও জেলা; রাজশাহী মহানগর ও জেলা; রংপুর মহানগর ও জেলা এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়; সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়; ময়মনসিংহ মহানগর ও জেলা, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়;  গাজীপুর মহানগর ও জেলা এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট);  কুমিল্লা মহানগর, কুমিল্লা উত্তর ও দক্ষিণ জেলা এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়; নারায়ণগঞ্জ মহানগর ও জেলা; বরিশাল মহানগর ও জেলা এবং বরিশাল বিশ্ববিদ্যালয়; নেত্রকোনা জেলা।

প্রথম ধাপে গাজীপুর মহানগর ও জেলা, নারায়ণগঞ্জ মহানগর ও জেলা, ময়মনসিংহ মহানগর ও জেলা এবং নেত্রকোনা জেলা-এই সাত ইউনিটের কমিটি ঘোষিত হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের নতুন (প্রথম) কমিটি ঘোষিত হতে যাচ্ছে। সংগঠনকে দাঁড় করাতে সেখানে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হতে পারে। এ ছাড়া বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ কিংবা আহ্বায়ক যেকোনো ফরমেটেই কমিটি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাকি ইউনিটগুলোতে আংশিক (পূর্ণাঙ্গ) কমিটি হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান বাংলামেইলকে বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যে ছাত্রদলের ত্রিশটির মতো (ঢাকার বাইরে) ইউনিটের কমিটি ঘোষণা করা হবে। চলতি মাসের শেষের দিকে অথবা আগামী মাসে পর্যায়ক্রমে এসব কমিটি ঘোষিত হতে পারে।

তিনি আরও বলেন, বিএনপির বিগত দু’টি আন্দোলনে তৃণমূলে যারা অগ্রভাগে (সক্রিয়) ছিল সংগঠনের প্রতি অনুগত সেইসব ত্যাগী, পরীক্ষিত ও মেধাবীদের সমন্বয়ে কমিটি গঠন করা হবে।’

ছাত্রদলের সাধারণ সম্পাদক জানান, এসব কমিটি গঠনের পর পর্যায়ক্রমে জেলাসহ মেয়াদোত্তীর্ণ সকল ইউনিটের কমিটি ঘোষিত হবে।

-বাংলামেইল২৪

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like